ghatail.com
ঢাকা রবিবার, ১৬ মাঘ, ১৪২৯ / ২৯ জানুয়ারি, ২০২৩
ghatail.com
yummys

‘লড়াইটা মেসি-এমবাপ্পের নয়, ফ্রান্স ও আর্জেন্টিনার’


ghatail.com
অনলাইন ডেস্ক, ঘাটাইলডটকম
১৮ ডিসেম্বর, ২০২২ / ১৪২ বার পঠিত
‘লড়াইটা মেসি-এমবাপ্পের নয়, ফ্রান্স ও আর্জেন্টিনার’

দুজনেরই বিশ্বকাপে গোল পাঁচটি। আছেন গোল্ডেন বুটের লড়াইয়ের যৌথভাবে শীর্ষে। লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপ্পে পুরো বিশ্বকাপ জুড়েই ছিলেন দারুণ ছন্দে। নিজ নিজ দলকে ফাইনালে তোলায় রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

তাই স্বাভাবিকভাবেই বিশ্বকাপ ফাইনালে মাঠে নামার আগে আলোচনা দুই পিএসজি তারকাকে নিয়েই বেশি। অনেকেই বিশ্বকাপের ফাইনালকে দেখছেন মেসি ও এমবাপ্পের দ্বৈরথ হিসেবে। তবে আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি তা মানতে নারাজ।

শনিবার সংবাদ সম্মেলনে স্কালোনি বলেছেন বিশ্বকাপ ফাইনাল ব্যক্তির চেয়ে দলগত লড়াইটাই বেশি, ‘রোববারের (আজ) ম্যাচটা আর্জেন্টিনা ও ফ্রান্সের লড়াই, মেসি-এমবাপ্পের নয়। দল শুধু তাদের ওপর নির্ভরশীল নয়। দুই দলেই পর্যাপ্ত রসদ আছে, যারা পার্থক্য গড়ে দিতে পারে।’

গত বিশ্বকাপের শেষে ষোলোর লড়াইয়ে এমবাপ্পে-জাদুতে ফ্রান্সের কাছে হেরেছিল আর্জেন্টিনা। সেই বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় এমবাপ্পের ফ্রান্স। চার বছর পর এমবাপ্পে এখন আরও পরিণত। মাত্র ২৩ বছর বয়সেই রেকর্ড বই ওলট-পালট করতে অভ্যস্ত হয়ে গেছেন তিনি। বিশ্বকাপ ফাইনালে মাঠে নামার আগে তাই পিএসজির এই তারকাকে নিয়ে আলাদা পরিকল্পনা করাটাই স্বাভাবিক।

এমবাপ্পেকে থামানোর কৌশল সম্পর্কে জানতে চাইলে কোপা আমেরিকা জয়ী এই কোচ এমবাপ্পের প্রশংসা করলেও পরিকল্পনা খোলাসা করেননি, ‘এমবাপ্পেকে থামানোর জন্য সম্মিলিত চেষ্টার প্রয়োজন হবে। যদিও ফ্রান্স শুধু তার ওপর নির্ভরশীল নয়। এমবাপ্পে একজন দারুণ ফুটবলার, তাকে বল দেওয়ার মতো কিছু দুর্দান্ত ফুটবলারও আছে ফ্রান্স দলে। এমবাপ্পে এখনো তরুণ, নিঃসন্দেহে সে উন্নতি করতে থাকবে।’

সর্বশেষ - প্রচ্ছদ