ghatail.com
ঢাকা সোমবার, ২৩ শ্রাবণ, ১৪২৯ / ০৮ আগস্ট, ২০২২
ghatail.com
yummys

সিটি বাসে ১৩, দূরপাল্লায় ১৬ ও লঞ্চে ২০ শতাংশ ভাড়া বৃদ্ধি


ghatail.com
নিজস্ব প্রতিবেদক, ঘাটাইল ডট কম
০৬ আগস্ট, ২০২২ / ২৮ বার পঠিত
সিটি বাসে ১৩, দূরপাল্লায় ১৬ ও লঞ্চে ২০ শতাংশ ভাড়া বৃদ্ধি

রেকর্ড হারে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর দূরপাল্লায় বাস ভাড়া প্রতি কিলোমিটারে ৪০ পয়সা বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা এবং ঢাকা ও চট্টগ্রামে ৩৫ পয়সা বাড়িয়ে ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে। আগামীকাল রোববার থেকে এই নতুন ভাড়া কার্যকর হবে।

আজ শনিবার রাতে বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এর আগে রুদ্ধদ্বার বৈঠকে নতুন ভাড়া নির্ধারণ করা হয়। এদিন বিকেল ৫টা ২০ মিনিটে বিআরটিএ কার্যালয়ে বৈঠক শুরু হয়েছিল।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী, বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার এবং পরিবহন খাত সংশ্লিষ্ট প্রতিনিধি বৈঠকে উপস্থিতি ছিলেন।

এর আগে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় জানিয়েছিল, দূরপাল্লার বাসে (৫২ আসনের) প্রতি কিলোমিটারে যাত্রীপ্রতি ভাড়া ১ টাকা ৮০ পয়সা। ডিজেলের দাম লিটারপ্রতি ৩৪ টাকা বাড়ায় প্রতি কিলোমিটারে ২৯ পয়সা বেড়ে এই ভাড়া হবে প্রায় ২ টাকা। প্রতি কিলোমিটারে ভাড়া বাড়বে ১৬ দশমিক ২২ শতাংশ।

সিটি এলাকায় (৫২ আসনের) বাসে প্রতি কিলোমিটারের যাত্রীপ্রতি ভাড়া ২ টাকা ১৫ পয়সা। প্রতি কিলোমিটারে ২৮ পয়সা বেড়ে এই ভাড়া হবে প্রায় ২ টাকা ৪৩ পয়সা। প্রতি কিলোমিটারে ভাড়া বাড়ছে ১৩ দশমিক ১৬ শতাংশ।

এ ছাড়া, লঞ্চে বর্তমানে প্রতি কিলোমিটারে যাত্রীপ্রতি ভাড়া ২ টাকা ১৯ পয়সা। প্রতি কিলোমিটারে ৪২ পয়সা বেড়ে এই ভাড়া হবে ২ টাকা ৬২ পয়সা। সে হিসাবে প্রতি কিলোমিটারে ভাড়া বাড়বে ১৯ দশমিক ১৮ শতাংশ।

গতকাল ৫ আগস্ট ডিজেলের দাম প্রতি লিটারে ৩৪ টাকা, অকটেনের দাম প্রতি লিটারে ৪৬ টাকা এবং পেট্রলের দাম লিটারে ৪৪ টাকা বাড়ায় সরকার। বর্ধিত দাম অনুযায়ী, ১ লিটার ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা, ১ লিটার অকটেন ১৩৫ টাকা এবং প্রতি লিটার পেট্রলের দাম ১৩০ টাকা।

(নিজস্ব প্রতিবেদক, ঘাটাইল ডট কম)/-