ghatail.com
ঢাকা সোমবার, ২৩ শ্রাবণ, ১৪২৯ / ০৮ আগস্ট, ২০২২
ghatail.com
yummys

রামপাল বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করবেন হাসিনা-মোদি


ghatail.com
ঘাটাইল ডট কম প্রতিবেদন
৩১ জুলাই, ২০২২ / ৫৮ বার পঠিত
রামপাল বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করবেন হাসিনা-মোদি

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তিনদিনের ভারত সফরকালে বাগেরহাটের রামপালে নির্মিত ১৩২০ মেগাওয়াটের মৈত্রী সুপার থার্মাল বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন করা হবে বলে ধারণা করা হচ্ছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথভাবে এই বিদ্যুৎকেন্দ্রটি উদ্বোধন করবেন।

জানা গেছে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫-৭ সেপ্টেম্বরের মধ্যে যে কোনো সময় ভারত সফর করবেন এবং দুই থেকে তিন দিন এখানেই থাকবেন, আর সেই সময়েই এই পাওয়ার স্টেশনের উদ্বোধন হবে। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এই খবর জানিয়েছে।

এই খবরকে কেন্দ্র করে সাজসাজ রব দুই দেশেই। শেখ হাসিনার ভারত সফর যেন এই খবরকে আরও মাত্রা দিয়েছে।

জানা গেছে, বাংলাদেশের সর্ববৃহৎ বিদ্যুৎকেন্দ্র হিসেবে বিবেচিত, কয়লাভিত্তিক স্টেশনটি স্থাপন করছে বাংলাদেশ ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড, ভারতের এনটিপিসি এবং বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের মধ্যে যৌথ উদ্যোগ। এই গোটা প্রকল্পটিতে প্রায় ১৫০ কোটি টাকা খরচ হয়েছে।

বাংলাদেশ ভারতের অন্যতম বন্ধু দেশ, তাই হাসিনার এই ভার‍ত সফরকে বাড়তি গুরুত্ব দিচ্ছে মোদী সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লিতে পৌঁছানোর আগে, ভারত কলকাতা-চট্টগ্রাম-মংলা বন্দরের মধ্যে ট্রায়াল রান বাংলাদেশ বাণিজ্য দ্বিপাক্ষিক সম্পর্কের একটি নতুন অধ্যায় শুরু করবে।

গত ১৮ জুন বাংলাদেশ ও ভারতের মধ্যে যৌথ পরামর্শক কমিশন-জেসিসি বৈঠকে যোগ দিতে দিল্লি গিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী। পরদিন ১৯ জুন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের মধ্যে বৈঠকে প্রধানমন্ত্রী পর্যায়ের বৈঠকের সময়সূচি নিয়ে আলোচনা হয়।

সফর শেষে দেশে ফিরে পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, জাতিসংঘ অধিবেশনের আগেই সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরে যাবেন। দিল্লিও সেই সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের প্রস্তুতি নিচ্ছে বলে জানান তিনি। 

সর্বশেষ ২০১৯ সালের অক্টোবরে ভারত সফরে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

(ঘাটাইল ডট কম প্রতিবেদন)/-