ghatail.com
ঢাকা সোমবার, ২৩ শ্রাবণ, ১৪২৯ / ০৮ আগস্ট, ২০২২
ghatail.com
yummys

বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা


ghatail.com
নিজস্ব প্রতিবেদক, ঘাটাইল ডট কম
২৯ জুলাই, ২০২২ / ৪২ বার পঠিত
বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা

বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন প্রণয় কুমার ভার্মা। স্থানীয় সময় আজ শুক্রবার দুপুরে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভিয়েতনামে ভারতের বর্তমান রাষ্ট্রদূত প্রণয় কুমার ভার্মাকে বাংলাদেশে পরবর্তী ভারতীয় হাইকমিশনার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। শিগগিরই তিনি বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার হিসেবে যোগ দেবেন।

ভার্মা ভিয়েতনামে ভারতের রাষ্ট্রদূত হিসেবে ২০১৯ সালের ২৫ জুলাই নিযুক্ত হন। 

প্রণয় কুমার ভার্মা ১৯৯৪ সালে ইন্ডিয়ান ফরেন সার্ভিসে যোগ দেন। তিনি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব এশিয়া বিভাগের মহাপরিচালক পদে দায়িত্ব পালন করেছেন। তার আগে ভারতের পরমাণু কূটনীতিক হিসেবে অ্যাটমিক এনার্জিতে কাজ করেন।

ভারতীয় কূটনীতিক হিসেবে তিনি হংকং, ওয়াশিংটন ডিসি ও কাঠমান্ডুতেও কাজ করেছেন। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক পাস করে প্রথমে টাটা স্টিলে কাজ করেছেন। এরপর ক্যালিফোর্নিয়ার মিডলবারি ইনস্টিটিউট থেকে চীনা ভাষায় স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন প্রণয় কুমার।

এর আগে ভারতীয় গণমাধ্যমে জানানো হয়েছিল, বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার হিসেবে আসতে পারেন যুক্তরাষ্ট্রে ভারতীয় মিশনের ডেপুটি হিসেবে দায়িত্ব পালনকারী সুধাকর ডালেলা। তবে তাকে ভুটানের ভারতীয় হাইকমিশনার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

(নিজস্ব প্রতিবেদক, ঘাটাইল ডট কম)/-