ghatail.com
ঢাকা সোমবার, ২৩ শ্রাবণ, ১৪২৯ / ০৮ আগস্ট, ২০২২
ghatail.com
yummys

বিশ্রামে মাহমুদউল্লাহ, টি-টোয়েন্টি অধিনায়ক সোহান


ghatail.com
ঘাটাইল ডট কম প্রতিবেদন
২২ জুলাই, ২০২২ / ৭২ বার পঠিত
বিশ্রামে মাহমুদউল্লাহ, টি-টোয়েন্টি অধিনায়ক সোহান

কুড়ি ওভারের ক্রিকেটে বাংলাদেশের পারফরম্যান্স বরাবরই হতাশাজনক। ২০০৬ থেকে টি-টোয়েন্টি খেলতে দীর্ঘ সময়ে কোন উন্নতি হয়নি লাল-সবুজ জার্সিধারীদের। আরব আমিরাতে অনুষ্ঠিত টি-টোয়োন্ট বিশ্বকাপের পর থেকে এই ফরম্যাটে বাংলাদেশের পারফরম্যান্স আরও হতশ্রী।

সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরেও ভরাডুবি হয়েছে মাহমুদউল্লাহর দলের। বিশেষ করে অধিনায়ক মাহমুদউল্লাহর ব্যক্তিগত পারফরম্যান্সের পাশাপাশি তার রক্ষণাত্মক অধিনায়কত্ব নিয়ে সমালোচনার ঝড় উঠেছে।

সবমিলিয়ে আপাতত টি-টোয়েন্টি থেকে বিশ্রাম দেওয়া হয়েছে তাকে। ফলে আসন্ন জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টিতে দলকে নেতৃত্ব দেবেন নুরুল হাসান সোহান। 

বিসিবি সভাপতি নাজমুল হাসান মাহমুদউল্লাহর সঙ্গে বসার কথা বললেও জিম্বাবুয়ে সফরের আগে তা সম্ভব  হয়নি। কেননা নাজমুল হাসান আইসিসি মিটিংয়ে অংশ নিতে দুবাই অবস্থান করছেন। বোর্ড প্রধানের অবর্তমানে শুক্রবার ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস বৈঠক বসেছিলেন।

এই বৈঠকে মাহমুদউল্লাহর কাছে দলের ব্যর্থতার কারণ, নিজের পারফরম্যান্স, ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাওয়া হয়েছে। বৈঠক শেষে জালাল ইউনুস জিম্বাবুয়ে সফরের অধিনায়ক হিসেবে নুরুল হাসান সোহানের নাম ঘোষণা করেন। আর বিশ্রাম দেওয়ার কথা জানান মাহমুদউল্লাহকে।

অবশ্য টেস্টের পর টি-টোয়েন্টিতেও সাকিব আল হাসানকে অধিনায়ক হিসেবে পেতে চাইছিল বিসিবি। তবে বামহাতি অলরাউন্ডার আগেই জিম্বাবুয়ে সিরিজ থেকে ছুটি নেওয়ায় অন্তর্বর্তীকালীন অধিনায়ক হিসেবে নুরুল হাসানকে দায়িত্ব দেওয়া হয়েছে। তবে ভবিষ্যতে কে অধিনায়ক হবেন, তার বিস্তারিত কিছু জানায়নি বিসিবি।

সোহানকে দায়িত্ব দেওয়ার ব্যাখ্যা দিতে গিয়ে জালাল ইউনুস বলেছেন, ‘টি-টোয়েন্টি টিম নিয়ে আমাদের কিছু ইস্যু ছিল, আমরা কয়েকদিন ধরে আলাপ আলোচনা করছিলাম। কারণ আপনারা জানেন যে টেস্ট ও টি-টোয়েন্টিতে ধারাবাহিকভাবে উন্নতি করতে পারছি না। সে জন্য সামনে যেহেতু টি-টোয়েন্টি একটা সিরিজ আছে, তাই অনেক চিন্তাভাবনা ছিল বিসিবির।’   

পুরো সিদ্ধান্তই নাকি অধিনায়ক মাহমুদউল্লাহর সঙ্গে আলোচনা করে নেওয়া। জালাল ইউনুসের কথাতেও সেটা টের পাওয়া গেলো, ‘আপনারা জানেন যে টি-টোয়েন্টিতে মাহমুদউল্লাহ রিয়াদ অধিনায়ক ছিল, আমরা কয়েকদিন ধরে আলাপ-আলোচনা করছি তার ক্যাপ্টেন্সি ইস্যু নিয়ে। আজ রিয়াদকে ডেকেছিলাম এবং টি-টোয়েন্টি টিম নিয়ে আলাপ করেছি। তার সঙ্গে আলাপ আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছি যে জিম্বাবুয়েতে এবার আমরা নতুন টিম পাঠাতে চাচ্ছি।’ 

বিসিবির কর্তারা জিম্বাবুয়ে সফরের জন্য নতুন অধিনায়ক ঘোষণা করলেও পরবর্তীতে অধিনায়ক কে হবেন সেটি বলেননি।

(ঘাটাইল ডট কম প্রতিবেদন)/-