ghatail.com
ঢাকা বুধবার, ২২ আষাঢ়, ১৪২৯ / ০৬ জুলাই, ২০২২
ghatail.com
yummys

গরম আরও বাড়বে


ghatail.com
স্টাফ রিপোর্টার, ঘাটাইল ডট কম
১৮ মে, ২০২২ / ১০৩ বার পঠিত
গরম আরও বাড়বে

ঘূর্ণিঝড় অশনির প্রভাবে বৃষ্টিপাতে রাজধানী ঢাকাসহ দেশের সর্বত্র গরম কমেছিল। এর পর থেকে টানা গরম, বিশেষ করে ঢাকাতে। আবহাওয়া অধিদপ্তর জানাচ্ছে, বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি হওয়ায় আজ বুধবার গরম আরও কিছুটা বেশি অনুভূত হতে পারে। দেশের সর্বত্রই এ অবস্থা হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর গতকাল মঙ্গলবার রাজধানীতে বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছিল, কিন্তু বৃষ্টি হয়নি। সামান্য বৃষ্টি হয়েছে গাজীপুরে। আজ বুধবারও রাজধানীতে বৃষ্টির সম্ভাবনা কম। বৃষ্টির বিষয়টি নির্ভর করছে উত্তরের মেঘমালার ওপর। 

দেশের উত্তর প্রান্তে বড় মেঘমালা সৃষ্টি হলেই কেবল রাজধানীবাসী বৃষ্টির আশা করতে পারে। তবে সেই আশা কম বলেই জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ।

তিনি আজ সকালে বলেন, আজ সারা দেশেই গরম কিছুটা বাড়বে। আজ বৃষ্টির পরিমাণও কমে আসবে। কালও বৃষ্টি কম হয়েছে।

বজলুর রশীদ বলেন, বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকলে বেশি গরম অনুভূত হয়। এটি গড়ে প্রায় ৭০ শতাংশ এখন। রাজধানীতে আজ সকালে বাতাসে আর্দ্রতা ছিল ৫০ শতাংশ, তা বেড়ে ৬০ থেকে ৭০ শতাংশ হতে পারে।

গতকাল ঢাকায় তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন ছিল শ্রীমঙ্গলে ২২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। শ্রীমঙ্গলে তাপ কমার কারণ বৃষ্টিপাত। গতকাল দেশের সর্বোচ্চ বৃষ্টি হয় এখানেই—৩৭ মিলিমিটার।

আজ সকাল সাতটা থেকে আগামী ছয় ঘণ্টায় ঢাকা ও আশপাশের আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ মেঘলা থাকতে পারে। আর আবহাওয়াও থাকবে শুষ্ক। দিনের তাপমাত্রাও প্রায় অপরিবর্তিত থাকবে।

আবহাওয়া অধিদপ্তরের আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

(স্টাফ রিপোর্টার, ঘাটাইল ডট কম)/-