ghatail.com
ঢাকা বুধবার, ২২ আষাঢ়, ১৪২৯ / ০৬ জুলাই, ২০২২
ghatail.com
yummys

সখীপুরে গাভীর দুধ আন্তর্জাতিক পরিমাপে ক্রয়-বিক্রয়ের নির্দেশনা


ghatail.com
স্টাফ রিপোর্টার, ঘাটাইল ডট কম
১৮ মে, ২০২২ / ১০১ বার পঠিত
সখীপুরে গাভীর দুধ আন্তর্জাতিক পরিমাপে ক্রয়-বিক্রয়ের নির্দেশনা

টাঙ্গাইলের সখীপুরে আন্তর্জাতিক পরিমাপের এককে গাভীর দুধ ক্রয়-বিক্রয়ের নির্দেশনা দিয়েছেন উপজেলা প্রশাসন। উপজেলা পরিষদের মাসিক সমন্বয় কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সভার সিদ্ধান্ত অনুযায়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারজানা আলম আন্তর্জাতিক পরিমাপের একক লিটারে গাভীর দুধ ক্রয়-বিক্রয়ের নির্দেশনা দিয়ে বিভিন্ন দপ্তরে চিঠি দিয়েছেন।

গত ৫ মে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) স্বাক্ষরিত ওই চিঠি প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয়, সখীপুর বাজার বণিক বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের কার্যালয়ে পাঠানো হলেও বাস্তবে দুধের বাজারে এ নির্দেশনা কার্যকর হয়নি। শনিবার সন্ধ্যায় সখীপুর পৌরশহরের দুধের বাজার ঘুরে এবং উপজেলার বিভিন্ন গ্রামের দুগ্ধ খামারিদের সঙ্গে কথা বলে জানা গেছে, পূর্বের সনাতন পদ্ধতিতেই গাভীর দুধ ক্রয়-বিক্রয় হচ্ছে।

উপজেলার প্রতিমা বংকী গ্রামের দুগ্ধ খামারি শরিফুল ইসলাম বলেন, শুনেছি এ বিষয়ে আবেদন করা হয়েছে, কিন্তু এখনো আমি কিছুই জানিনা। ‌ প্রতিদিন ৩৫ সের করে দুধ বিক্রি করছি আগের পরিমাপেই।

উপজেলা দুগ্ধ খামারি সমিতির যুগ্ম সম্পাদক জাহিদ হাসান বলেন, আমাদের সখীপুরে যুগ যুগ ধরে ১০৫ ছটাকে ১ সের হিসেবে দুধ ক্রয়-বিক্রয় হচ্ছে। এতে ১ সের দুধে কমপক্ষে সোয়া লিটার দুধ যাচ্ছে। দীর্ঘদিন আগে লিটারে গাভীর দুধ পরিমাপের জন্য আবেদন করেছিলাম। শুনেছি আমাদের আবেদন গৃহীত হয়েছে, কিন্তু বাজারে এটি এখনও কার্যকর হয়নি।

তিনি আরও বলেন, লিটার এককে পরিমাপ করা হলে একই দুধের দামও লিটারের সঙ্গে সমন্বয় করা হবে। এতে ভোক্তারাও ঠকবেন না।

জানতে চাইলে ইউএনও ফারজানা আলম বলেন, আমি সমন্বয় সভার সিদ্ধান্ত অনুযায়ী সংশ্লিষ্ট দপ্তরগুলোতে চিঠি পাঠিয়ে দিয়েছি। কিন্তু এটি কেনো কার্যকর হচ্ছে না তা খোঁজ নিয়ে দেখা হবে।

এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সামিউল বাছির বলেন, দুগ্ধ খামারিদের আবেদনের প্রেক্ষিতে উপজেলা পরিষদের মাসিক সমন্বয় কমিটির সভায় আন্তর্জাতিক পরিমাপ একক লিটারে গাভীর দুধ বিক্রির সিদ্ধান্ত হয়েছে। এ সংক্রান্ত চিঠি দুগ্ধ খামারি সমিতি ও বণিক সমিতির কাছেও পৌঁছে দেওয়া হয়েছে। সিদ্ধান্তটি কার্যকর করতে প্রয়োজনে উপজেলাব্যাপী মাইকিংয়ের ব্যবস্থা করা হবে।

উপজেলা দুগ্ধ খামারি সমিতির সভাপতি শেফালী আক্তার বলেন, এ সংক্রান্ত কোনো চিঠি এখনো হাতে পায়নি। তবে প্রশাসনের এমন সিদ্ধান্ত মৌখিকভাবে শুনে ভালো লাগছে, ওই নির্দেশনার চিঠি হাতে পেলেই আমরা সমিতির পক্ষ থেকেই তা কার্যকরের ব্যবস্থা গ্রহণ করবো।

(স্টাফ রিপোর্টার, ঘাটাইল ডট কম)/-