ghatail.com
ঢাকা বৃহস্পতিবার, ৫ জ্যৈষ্ঠ, ১৪২৯ / ১৯ মে, ২০২২
ghatail.com
yummys

ধান কাটার সময় ঘাটাইলে শ্রমিকদের ওপর গুলি


ghatail.com
নিজস্ব প্রতিবেদক, ঘাটাইল ডট কম
১০ মে, ২০২২ / ৫২৬ বার পঠিত
ধান কাটার সময় ঘাটাইলে শ্রমিকদের ওপর গুলি

টাঙ্গাইলের ঘাটাইলে ক্ষেতে ধানকাটার সময় এলজিইডির অবসরপ্রাপ্ত প্রকৌশলী সোহরাব হোসেনের বন্দুকের গুলিতে শাহজাহান ভুট্রু নামে এক শ্রমিক আহত হয়েছেন। আজ মঙ্গলবার (১০ মে) সকালে উপজেলার দিঘলকান্দি ইউনিয়নের শেখ শিমুল জোসনাসর এলাকায় এ ঘটনা ঘটে। গুলিবিদ্ধ আহত শ্রমিক শাহজাহানকে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে। 

এ ঘটনায় অবসরপ্রাপ্ত প্রকৌশলী সোহরাব হোসেনকে (৭০) আটক করেছে পুলিশ। আহত শাহজাহানের বাড়ি জোসনাসরের পার্শ্ববর্তী গ্রাম কুরমুশিতে।

পুলিশ জানায়, জমি সংক্রান্ত বিরোধের জেরে লাইসেন্স করা এসবিবিএল গান দিয়ে তিন রাউন্ড গুলি করেন অবসরপ্রাপ্ত প্রকৌশলী সোহরাব হোসেন। তাকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। তিনি জোসনাসর গ্রামের মৃত আব্দুল্লাহর ছেলে।

স্থানীয়রা জানায়, উপজেলার জোসনাসর গ্রামের হাসান আলী তার বন্ধু মৃত আব্দুল কাদেরের কাছ থেকে ২৫ শতাংশ জমি কেনেন। কিন্তু দলিল মূলে জমি ক্রয় না করায় জমির মালিক থেকে যান আব্দুল কাদেরের ভাই সোহরাব। হাসান আলী মারা যাওয়ার পর থেকে ওই জমি দীর্ঘদিন ধরে চাষাবাদ করে আসছিলেন তার স্ত্রী মাজেদা খাতুন। সেই জমিতে রোপণ করা ধান আট জন শ্রমিক নিয়ে কাটতে যান মাজেদা।

খবর পেয়ে একনালা বন্দুক (এসবিবিএল) দিয়ে শ্রমিকদের লক্ষ্য করে গুলি করেন সোহরাব। এতে ধান কাটতে থাকা ভুট্টু নামে এক শ্রমিক আহত হন। তার হাতে ও কানের কাছে গুলি লাগে। পরে তাকে উদ্ধার করে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে পাঠানো হয় বলে জানান তারা।

মাজেদা খাতুন বলেন, ‘সোহরাবের ভাইয়ের কাছ থেকে প্রায় ৪০ বছর আগে জমি কিনে চাষাবাদ করে আসছিলাম। জমি ক্রয় করলেও দলিল হয়নি। কিন্তু যার কাছ থেকে জমি কিনেছি, তিনি মারা যাওয়ায় তার ভাই জমি দলিল করে দিচ্ছেন না। জমিতে রোপণকৃত ধান কাটতে আট জন শ্রমিককে চুক্তি দিয়েছিলাম। কিন্তু সোহরাব বন্দুক দিয়ে শ্রমিকদের গুলি করেন। তিন বার গুলির শব্দ পাই।’

ঘাটাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজহারুল ইসলাম সরকার বলেন, জোসনাসর এলাকায় ভোরে জমি দাবি করা মাজেদা শ্রমিক নিয়ে ধান কাটছিলেন। খবর পেয়ে ইঞ্জিনিয়ার সোহরাব ঘটনাস্থলে গিয়ে ধান কাটতে নিষেধ করেন। একপর্যায়ে তার ব্যবহৃত বন্দুক দিয়ে গুলি চালান। এতে একজন শ্রমিক আহত হয়েছেন। ইতিমধ্যে ঘটনার সাথে জড়িত ব্যাক্তি ও ব্যবহৃত বন্দুক উদ্ধার করে পুলিশ হেফাজতে রাখা হয়েছে। তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা নেয়া হবে।

(নিজস্ব প্রতিবেদক, ঘাটাইল ডট কম)/-