ghatail.com
ঢাকা শনিবার, ৩০ আশ্বিন, ১৪২৮ / ১৬ অক্টোবর, ২০২১
ghatail.com
yummys

ঘাটাইলে স্কুল ম্যানেজিং কমিটি গঠনে অনিয়মের অভিযোগ


ghatail.com
নিজস্ব প্রতিবেদক, ঘাটাইল ডট কম
০৬ অক্টোবর, ২০২১ / ৬৩১ বার পঠিত
ঘাটাইলে স্কুল ম্যানেজিং কমিটি গঠনে অনিয়মের অভিযোগ

টাঙ্গাইলের ঘাটাইলে বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ম্যানেজিং কমিটি গঠন নিয়ে নানা অনিয়ম আর স্বজনপ্রীতির অভিযোগ উঠেছে। এলাকাবাসীর প্রতিবাদ ও চরম ক্ষোভকে উপেক্ষা করে উপজেলার ৯৮ নং করিমগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কমিটি গঠনে নানা অনিয়ম আর স্বজনপ্রীতির অভিযোগ এনে তা স্থগিতের দাবি জানিয়ে ফরহাদ আলী নামে স্থানীয় এক ইউপি সদস্য ও শিক্ষার্থীর অভিভাবক বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছেন।

জানতে চাইলে ফরহাদ মেম্বার বলেন, নিয়ম অনুযায়ী কমিটি গঠনের ক্ষেত্রে বিদ্যালয়ের নিকটবর্তীদের অগ্রাধিকার রয়েছে। আমরা প্রতিষ্ঠানের একেবারে কাছে থাকলেও যখনই কমিটি করা হয় তখন আমাদেরকে আর জানানো হয় না। স্কুল থেকে জানানো না হলেও অন্যের মাধ্যমে জানার পর অভিভাবক নিয়া আমরা স্কুলে যাই। সেখানে আমাদের কোন কথা রাখা হয় না। পরে আমরা চলে আসি। প্রতিবারেই এভাবে কমিটি করা হয়।

কিন্তু স্কুলের প্রধান শিক্ষক হাবিবুর রহমান স্থানিয় প্রভাবশালী এক ব্যাক্তির সঙ্গে যোগসাজস করে বার বার এভাবেই কমিটি করে তারা লুটপাট করে খাচ্ছে। তিনি এলাকাবাসীর সমন্বয়ে অভিভাবকদের মতামতের ভিত্তিতে কমিটি করার দাবি জানান।

এ বিষয়ে সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাবিবুর রহমানের কাছে জানতে চাইলে তিনি অনিয়মের কথা স্বীকার করে বলেন, এলাকার চাপে নানান কিছুই করন লাগে। চাপের মুখে কমিটি করেছি ঠিকই কিন্তু কমিটি জমা দেয়া হয় নাই। কমিটি স্টপ করে দিব। এ ক্ষেত্রে সাংবাদিকের সহযোগিতাও চান তিনি।

এ বিষয়ে উপজেলা শিক্ষা অফিসার মাসুদুর রহমান বলেন, এ বিষয়ে লিখিত অভিযোগ পেয়েছি। যাচাই-বাছাই করে দেখা হচ্ছে। অভিযোগের বিষয়ে সত্যতা সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

অপর প্রশ্নের জবাবে বলেন, ৭/৮টি স্কুলের কমিটি গঠন নিয়ে লিখিত অভিযোগ পেয়েছি। আরো কিছু স্কুলেও একই অভিযোগের কথা শুনেছি তবে লিখিত অভিযোগ পাই নাই।

এদিকে কান্দুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কমিটি গঠনেও নানা অনিয়মের খবর পাওয়া গেছে। এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামসুন্নাহার বলেন, নিয়মের মধ্যদিয়েই কমিটি গঠনের প্রক্রিয়া করা হচ্ছে।

(নিজস্ব প্রতিবেদক, ঘাটাইল ডট কম)/-