ghatail.com
ঢাকা শনিবার, ১ কার্তিক, ১৪২৮ / ১৬ অক্টোবর, ২০২১
ghatail.com
yummys

মার্চের পর বাংলাদেশে প্রথম ৫ শতাংশের নীচে করোনা শনাক্তের হার


ghatail.com
স্টাফ রিপোর্টার, ঘাটাইল ডট কম
২২ সেপ্টেম্বর, ২০২১ / ১১১ বার পঠিত
মার্চের পর বাংলাদেশে প্রথম ৫ শতাংশের নীচে করোনা শনাক্তের হার

বাংলাদেশে গত ছয় মাসের মধ্যে এই প্রথম করোনাভাইরাস নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার পাঁচ শতাংশের নীচে নেমে এসেছে।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, মঙ্গলবার সকাল পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশে ৩৩ হাজারের বেশি নমুনা পরীক্ষা করে ১ হাজার ৫৬২ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। অর্থাৎ পরীক্ষার বিপরীতে শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ৬৯ শতাংশ।

এ বছরের ৮ মার্চের পর এই প্রথম বাংলাদেশে নমুনা পরীক্ষার বিপরীতে কোভিড পজিটিভের হার ৫ শতাংশের নীচে নামলো। ৮ মার্চ শনাক্তের হার ছিল ৪ দশমিক ৯৮ শতাংশ শতাংশ। তবে এর পর থেকেই বাংলাদেশে করোনাভাইরাস শনাক্তের হার দ্রুত বাড়তে থাকে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছিল মৃত্যু এবং গুরুতর অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী, কোন দেশে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ৫ শতাংশের নীচে নেমে এলে সেখানে পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে আছে বলে ধরা হয়। কোন দেশে যদি সংক্রমণের হার টানা দুই সপ্তাহ ৫ শতাংশের নীচে থাকে, তবেই সেদেশে লকডাউন শিথিল করার কথা বিবেচনা করতে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বাংলাদেশের সর্বশেষ পরিস্থিতি:

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, দেশে কোভিডে আক্রান্তদের মধ্যে সর্বশেষ ২৪ ঘণ্টায় আরও ২৬ জনের মৃত্যু হয়েছে।

নতুন রোগীদের নিয়ে দেশে এপর্যন্ত মোট শনাক্ত কোভিড রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৪৫ হাজার ৮০০ জনে। তাদের মধ্যে ২৭ হাজার ২৭৭ জনের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে।

ঢাকা বিভাগেই সবচেয়ে বেশি ১ হাজার ৩২ জনের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে, যা সারাদেশে দিনের মোট শনাক্তের ৬৬ শতাংশের বেশি। যে ২৬ জন গত এক দিনে মারা গেছেন, তাদের ১৫ জনই ছিলেন ঢাকা বিভাগের।

এছাড়া চট্টগ্রাম বিভাগে ৩ জন, রাজশাহী বিভাগে ৩ জন, খুলনা বিভাগে ২ জন, সিলেট বিভাগে ১ জন এবং ময়মনসিংহ বিভাগে একজন মারা গেছেন।

বাংলাদেশে করোনাভাইরাসে প্রথম কারও মৃত্যুর কথা নিশ্চিত করা হয়েছিল গত বছরের ১৮ মার্চ। এ পর্যন্ত দেশটিতে করোনাভাইরাসে ২৬ হাজারের বেশি মানুষ মারা গেছে। বাংলাদেশে একদিনে করোনাভাইরাসে সর্বোচ্চ মানুষ মারা যায় গত ৫ এবং ১০ অগাস্ট। ঐ দুই দিন ২৬৪ জন করে মানুষ মারা গিয়েছিল করোনাভাইরাসে।

(স্টাফ রিপোর্টার, ঘাটাইল ডট কম)/-