ghatail.com
ঢাকা বৃহস্পতিবার, ৮ আশ্বিন, ১৪২৮ / ২৩ সেপ্টেম্বর, ২০২১
ghatail.com
yummys

ঘাটাইলে করোনা টিকা নিতে নারীদের ভোগান্তি


ghatail.com
মোহাম্মদ কামাল হোসেন, ঘাটাইল ডট কম
০২ সেপ্টেম্বর, ২০২১ / ১৮৫ বার পঠিত
ঘাটাইলে করোনা টিকা নিতে নারীদের ভোগান্তি

টাঙ্গাইলের ঘাটাইলে করোনা টিকা নিতে আসা নারীরা বাড়তি ভোগান্তিতে পড়েছেন। টিকা গ্রহণের আগে ভায়া (জরায়ুতে ক্যানসার) টেস্ট বাধ্যতামূলক করায় এ সমস্যার সৃষ্টি হয়েছে। ফলে তাঁদের টিকা নেওয়ার জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে। ৩১ আগস্ট থেকে এ নিয়ম চালু করা হয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, ৩০ থেকে ৬০ বয়সী মহিলাদের টিকা নেওয়ার পূর্বে ভায়া টেস্ট করার নির্দেশনা আগে থেকেই ছিল। নির্দেশনা মোতাবেক মঙ্গলবার থেকে টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে। ফলে টেস্ট করতে আসা নারীদের টিকার লাইন ছেড়ে ভায়া টেস্টের লাইনে দাঁড়াতে হচ্ছে।

গতকাল বুধবার দুপুরে স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে ভায়া টেস্ট করার বুথে লম্বা লাইন দেখা যায়।

উপজেলার ছামনা গ্রামের সুফিয়া বেগম (৫০) ও কিসমত কাত্রা গ্রামের মুকুল বেগম (৫৫) জানান, ভোরবেলা টিকা নিতে এসে তাঁরা ভায়া টেস্টের কথা জানতে পারেন। তারপর তিন ঘণ্টা লাইনে দাঁড়িয়ে রিপোর্ট পাওয়ার পর টিকা নিতে পেরেছেন।

নন্দনগাতি গ্রামের বিনতি রানি (৪০) বলেন, ‘টিকার লাইনে এক ঘণ্টা দাঁড়িয়ে থাকার পর শোনলাম যে আমাকে ভায়া টেস্ট করতে হবে। এখন ভায়া টেস্টের জন্য দুই ঘণ্টা ধরে লাইনে আছি।’

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা চিকিৎসক সাইফুর রহমান খান এ ব্যাপারে বলেন, মহিলাদের স্বাস্থ্য ঝুঁকি কমাতে টিকার আগে ভায়া টেস্ট করানো হচ্ছে। টেস্টের জন্য একটি বুথ থাকায় একটু সময় লাগছে। খুব তাড়াতাড়ি বুথের সংখ্যা বাড়ানো হবে।

তাছাড়া ৭ ও ৮ সেপ্টেম্বর ভায়া টেস্টের জন্য ক্যাম্প করা হবে। তখন বেশিসংখ্যক মহিলাকে টেস্টের আওতায় আনা যাবে বলে জানান তিনি।

(মোহাম্মদ কামাল হোসেন, ঘাটাইল ডট কম)/-

সর্বশেষ - প্রচ্ছদ