ghatail.com
ঢাকা বৃহস্পতিবার, ৮ আশ্বিন, ১৪২৮ / ২৩ সেপ্টেম্বর, ২০২১
ghatail.com
yummys

ঘাটাইলে পাখিদের জন্য উদ্দীপনের ভালোবাসা


ghatail.com
মোহাম্মদ কামাল হোসেন, ঘাটাইল ডট কম
০৩ আগস্ট, ২০২১ / ২২৭ বার পঠিত
ঘাটাইলে পাখিদের জন্য উদ্দীপনের ভালোবাসা

টাঙ্গাইলের ঘাটাইলে পাখিদের জন্য দুটি ‘পাখি পল্লি’ প্রতিষ্ঠা করেছে ‘উদ্দীপন’ নামে একটি বেসরকারি উন্নয়ন সংস্থা। পাখি পল্লি দুটি প্রতিষ্ঠা করা হয়েছে উপজেলার উত্তর জামুরিয়া ও ফতেরপাড়া গ্রামে। উদ্দীপনের কর্মকর্তারা বলছেন, এর ফলে এ এলাকায় পাখির সংখ্যা বৃদ্ধি পাবে যা পরিবেশের ভারসাম্য বজায় রাখতে ভূমিকা রাখবে। 

উত্তর জামুরিয়া গ্রামে ফরেস্টারের ভিটার দক্ষিণ পাশে একটি পল্লি স্থাপন করা হয়েছে। গাছ-পালা ও জঙ্গলে ভরা এই ভিটাটির আয়তন প্রায় চার বিঘা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, এখানে বড় বড় প্রায় পঞ্চাশটি গাছ আছে। প্রতিটি গাছের উঁচু ডালে মাটির হাঁড়ি বেঁধে দেওয়া হয়েছে। বেশ কিছু ঘুঘু ও শালিক পাখিকে হাঁড়িগুলোতে বসতে দেখা গেছে। এ ছাড়া চেনা-অচেনা অনেকগুলো পাখিকে ভিটার আশে পাশে ওড়াউড়ি করতে দেখা যায়। 

এই পাখি পল্লির পাশে রেখা বেগমের (৫৫) বাড়ি। রেখা বলেন, স্যারেরা হাঁড়ি বাইন্দা রাখছে। পাখিগুলোর দিকে আমাগো খেয়াল রাখতে বলেছে। কাজটা ভালো হয়েছে বলে রেখা জানান।

এ গ্রামের আরেক বাসিন্দা আলামিন হোসেন (২৭) বলেন, এভাবে সবাই যদি পাখির যত্ন নিত তাহলে বেশ ভালো হতো। 

ভিটার মালিক মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক মতিউর রহমান বলেন, যখন শুনলাম পাখি সংরক্ষণের জন্য ওনারা (উদ্দীপনের কর্মকর্তারা) আমাদের ভিটায় পাখি পল্লী প্রতিষ্ঠা করতে চান তখন একবাক্যে রাজি হয়ে যাই। এ ধরনের উদ্যোগে আমি খুব খুশি হয়েছি।

পাশের ভিটার মালিক একই গ্রামের সাইফুল ইসলাম বলেন, কর্মকর্তারা চাইলে আমার ভিটাতেও পাখি পল্লি প্রতিষ্ঠা করতে পারেন। 

পাখি পল্লি সম্পর্কে জানতে চাইলে উদ্দীপনের ঘাটাইল শাখার ব্যবস্থাপক মো. রাজ্জাক হোসাইন বলেন, নানা কারণে পাখির থাকার জায়গা সংকুচিত হয়ে যাচ্ছে। আমরা গ্রামীণ বনগুলোতে পাখি পল্লি প্রতিষ্ঠা করে পাখির আবাসস্থল সম্প্রসারিত করার চেষ্টা করছি। সেই সঙ্গে গ্রামীণ জনসাধারণের মধ্যে এ সংক্রান্ত সচেতনতা বৃদ্ধির চেষ্টা করছি। 

পাখি পল্লির ধারণা সম্পর্কে জানতে চাইলে ঘাটাইলের পাখি প্রেমিক ও শৌখিন ফটোগ্রাফার খাদেমুল মামুন বলেন, শুধু পাখিদের থাকার জন্য হাঁড়ি বাঁধলে হবে না। গ্রামের মানুষকে পাখি সংরক্ষণের সঙ্গে সম্পৃক্ত করতে হবে। কমিউনিটি ভিত্তিক সচেতনতা সৃষ্টি হলেই কেবল এ ধরনের উদ্যোগ টেকসই ও সফল হবে।

(মোহাম্মদ কামাল হোসেন, ঘাটাইল ডট কম)/-

সর্বশেষ - প্রচ্ছদ