ghatail.com
ঢাকা মঙ্গলবার, ১৯ শ্রাবণ, ১৪২৮ / ০৩ আগস্ট, ২০২১
ghatail.com
yummys

ঘাটাইল পৌরসভার প্রতিষ্ঠাতা প্রশাসক মুক্তিযোদ্ধা হাসান আলীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী


ghatail.com
স্টাফ রিপোর্টার, ঘাটাইল ডট কম
২১ জুন, ২০২১ / ২১৮ বার পঠিত
ঘাটাইল পৌরসভার প্রতিষ্ঠাতা প্রশাসক মুক্তিযোদ্ধা হাসান আলীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও যুগ্ম আহবায়ক, ঘাটাইল পৌরসভার প্রতিষ্ঠাতা প্রশাসক ও সাবেক মেয়র মুক্তিযোদ্ধা হাসান আলীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ সোমবার। ২০১৯ সালের এই দিনে তিনি সকাল ৮.৩০ মিনিটের সময় ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

হাসান আলী ১৯৪৭ সালে ঘাটাইল উপজেলার চান্দসী গ্রামের মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী, সমাজ সেবক ইউনুস আলী। মাতা দুলজান বেগম। ঘাটাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তার লেখাপড়ায় হাতেখড়ি। ঘাটাইল গণ উচ্চবিদ্যালয় হতে ১৯৬৫ সালে এসএসসি পাস করেন। ১৯৬৮ সালে সরকারি এম.এম.আলী কলেজ, কাগমারী হতে এইচএসসি পাস করেন। তিনি পিতার ন্যায় ব্যবসা-বাণিজ্যের মাধ্যমে কর্মজীবন শুরু করেন। ছাত্রজীবন থেকেই রাজনীতির সাথে জড়িত ছিলেন।

হাসান আলী ১৯৬৬ সালে বাংলাদেশ ছাত্রলীগের ঘাটাইল উপজেলা শাখার সহ সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৬৯ সালে গণ অভ্যূত্থানে আপোষহীন নেতৃত্ব দিয়ে ভূয়সী প্রশংসা লাভ করেন। তিনি মহান স্বাধীনতা যুদ্ধেও রেখেছেন অবিস্মরণীয় অবদান। তিনি ১৯৭২-১৯৯০ সাল পর্যন্ত ঘাটাইল উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন। ১৯৯০ সাল হতে দীর্ঘ ৯ ঘাটাইল উপজেলা আওয়ামী লীগের কার্যকরী কমিটির নির্বাচিত সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৯ সাল হতে ২০০৮ সাল পর্যন্ত ঘাটাইল পৌর আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি ঘাটাইল উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়কের দায়িত্বও পালন করেন। 

১৯৯৮ সালের ঘাটাইল পৌরসভার প্রতিষ্ঠাকালীন প্রশাসক ছিলেন হাসান আলী। পরবর্তীতে মেয়র হিসেবে নির্বাচিত হন। কর্মব্যস্ত জীবনের পাশাপাশি বিভিন্ন সংগঠনের উন্নয়ন কর্মকাণ্ডের সাথে জড়িত ছিলেন তিনি। এছাড়াও তিনি ছিলেন জিবিজি কলেজের পরিচালনা পরিষদের সদস্য, ঘাটাইল গণ পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি, ঘাটাইল দাখিল মাদ্রাসার পরিচালনা পরিষদের সভাপতি, মুকুল একাডেমি স্কুলের প্রতিষ্ঠাতা সদস্য। এছাড়াও বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানের সাথে সংশ্লিষ্ট ছিলেন। 

হাসান আলী মোসাম্মৎ সুফিয়া বেগমের সাথে পরিণয়সূত্রে আবদ্ধ হন, সাংসারিক জীবনে দুই ছেলে ও পাঁচ মেয়ের জনক। 

তিনি ২০১৯ সালের ২১ শে জুন ঢাকার ইউনাইটেড হাসপাতালে ৮.৪০ মিনিটে ইন্তেকাল করেন। তাকে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়। 

এদিকে আজ তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঘাটাইল পৌরসভা, উপজেলা ও পৌর আওয়ামী লীগ, চান্দশি এলাকাবাসী এবং অন্যান্য সংগঠনের আয়োজনে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। করোনা পরিস্থিতির কারণে দোয়া মাহফিল কিছুটা সীমিত আকারে অনুষ্ঠিত হচ্ছে বলে তার পরিবার সুত্র ঘাটাইল ডট কমকে জানিয়েছে।

ঘাটাইলের এই কৃতি সন্তানের প্রথম মৃত্যুবার্ষিকীতে ঘাটাইল ডট কম তার আত্মার শান্তি কামনা করছে।

(স্টাফ রিপোর্টার, ঘাটাইল ডট কম)/-