ghatail.com
ঢাকা সোমবার, ৭ আষাঢ়, ১৪২৮ / ২১ জুন, ২০২১
ghatail.com
yummys

বাংলাদেশ-ভারত ম্যাচে কী হবে আজ?


ghatail.com
ডেস্ক রিপোর্ট, ঘাটাইলডটকম
০৭ জুন, ২০২১ / ৬৭ বার পঠিত
বাংলাদেশ-ভারত ম্যাচে কী হবে আজ?

ক্রিকেট কিংবা ফুটবল— যে খেলাই হোক না কেন, ভারত-বাংলাদেশ লড়াই সব সময়ই অন্য রকম আবহ ছড়ায় দুই দেশের ক্রীড়াপ্রেমী মানুষের মধ্যে।
মানে ভারত বাংলাদেশের চেয়ে এগিয়ে থাকলেও প্রতিবেশী দুই দেশ মাঠে নামলে সেই পার্থক্য যেন ঘুচে যায়।
ক্রিকেটের মতো ফুটবলে ইতিহাস পর্যালোচনা করলে সাফল্যের পাল্লা ভারতের দিকে হেলে থাকলেও বাংলাদেশ কিন্তু কখনোই হারার আগে হেরে যায়নি।
হারা ম্যাচগুলোয় লড়াই হয়েছে, অনেক ম্যাচে বাংলাদেশ জিততে জিততে ড্র করেছে।
বাংলাদেশ সময় আজ রাত আটটায় বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইয়ে আরেকটি বাংলাদেশ-ভারত ফুটবল লড়াই।
কলকাতার যুব ভারতী ক্রীড়াঙ্গনে ২০১৯ সালের অক্টোবরে বাছাইপর্বের প্রথম লেগের ম্যাচটি ড্র হয়েছিল ১-১ গোলে।
প্রতি-আক্রমণনির্ভর ফুটবল খেলে প্রথমার্ধেই সাদ উদ্দিনের গোলে এগিয়ে যায় বাংলাদেশ। ম্যাচের শেষের দিকে ডিফেন্ডার আদিল খানের গোলে সমতায় ফিরে স্বাগতিকেরা।বেশ কয়েকটা সহজ সুযোগ নষ্ট করেছিল বাংলাদেশ, বল মেরেছিল পোস্টে, গোললাইন থেকে একটা নিশ্চিত গোল ক্লিয়ার করেছিলেন এই আদিলই। ফলে কলকাতা থেকে জিতে না আসতে পারার আক্ষেপটা এখনো বাংলাদেশকে পোড়ায়। সে আক্ষেপের ক্ষতে প্রলেপ কী আজ পড়বে?
ভারত ফিফার তালিকায় অনেক এগিয়ে থাকলেও ২০১৯-এর ওই ম্যাচের মতো জম্পেশ লড়াই এবারও হবে, আশা করছেন সবাই।
বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে গ্রুপে নিজেদের অবস্থান এগিয়ে নিতে নয়, বাংলাদেশের বিপক্ষে ফুটবলে একটা জয় অনেক দিন ধরেই অধরা ভারতের।
২০০৯ সালের পর আন্তর্জাতিক ফুটবলে ভারত বাংলাদেশকে হারাতে পারেনি।
বাংলাদেশও শেষবার ভারতকে হারিয়েছিল প্রায় ১৯ বছর আগে—২০০৩ সালে। । ভারত ও বাংলাদেশের সবশেষ তিনটি ম্যাচ ড্র হয়েছে। ভারতীয়দের চিন্তা বাড়িয়ে দিচ্ছে আরও
একটি তথ্য—এ তিনটি ম্যাচেই কোনোরকমে গোল পরিশোধ করে হারের লজ্জা থেকে পরিত্রাণ পেয়েছিল ভারত।এখন পর্যন্ত ৬ ম্যাচ খেলে ২ পয়েন্ট নিয়ে পাঁচ দলের পয়েন্ট টেবিলের তলানিতে বাংলাদেশ।
সমানসংখ্যক ম্যাচ খেলে বাংলাদেশের চেয়ে এক পয়েন্ট বেশি নিয়ে চতুর্থ স্থানে ভারত।দুই দেশের আজকের ম্যাচের ফলাফল কী হবে? কী মনে হয় আপনাদের? মতামত জানিয়ে দিন ভোটে!