ghatail.com
ঢাকা সোমবার, ৭ আষাঢ়, ১৪২৮ / ২১ জুন, ২০২১
ghatail.com
yummys

ঘাটাইলে নিম্নমানের খোয়ায় রাস্তা পাকাকরণের কাজ বন্ধ করে দিয়েছে এলাকাবাসী


ghatail.com
মাসুম মিয়া, ঘাটাইল ডট কম
২৭ মে, ২০২১ / ৪৫৪ বার পঠিত
ঘাটাইলে নিম্নমানের খোয়ায় রাস্তা পাকাকরণের কাজ বন্ধ করে দিয়েছে এলাকাবাসী

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার লোকেরপাড়া পাঁচটিকরি বাজার হয়ে আনেহলা পর্যন্ত প্রায় দুই কিলোমিটার সড়ক পাকাকরণ কাজে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। নিম্নমানের ইটের খোয়ায় পাকা হচ্ছে রাস্তা।


স্থানীয়দের অভিযোগ, বিষয়টি বারবার উপজেলা প্রকৌশলীকে অবগত করা হলেও কোনো কাজে আসছে না। দীর্ঘদিনের কাঙ্ক্ষিত পাকা সড়কের কাজে এমন অনিয়ম মানতে না পেরে কাজ বন্ধ করে দিয়েছে এলাকাবাসী।

২০২০-২১ অর্থবছরে সড়কটি নির্মাণকাজে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৫৫ লাখ টাকা। টেন্ডারের মাধ্যমে কাজ করছেন ঠিকাদার হেকমত আলী। শুরু থেকেই কাজের মান নিয়ে প্রশ্ন তোলেন এলাকাবাসী। তাদের অভিযোগ, শুধু নির্মাণসামগ্রী নিম্নমানের নয়, রোলার দিয়ে পিটিয়ে যেভাবে করার কথা সেভাবে কাজ হচ্ছে না।

আনেহলা ইউপি চেয়ারম্যান তালুকদার মো. শাহজাহান বলেন, বালু নয়, প্রায় মাটি দিয়েই মিশ্রণ করা নিম্নমানের খোয়া ব্যবহার করা হচ্ছে। ল্যাবটেস্টে যে খোয়া পাঠানো হয় সেগুলো বেছে বেছে ঠিকাদারের মন মতো পাঠানো হয়। বিষয়টি আমি উপজেলা প্রকৌশলীকে অবগত করেছি, কোনো কাজ হচ্ছে না। এখন এলাকাবাসী কিছু বলতে গেলে তাদের প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছে।

উপসহকারী প্রকৌশলী এস এম শাহাদাত হোসেন বলেন, নতুন করে খোয়া আবার ল্যাবটেস্টে পাঠানো হয়েছে, ফলাফল ভালো হলে কাজ হবে, না হলে বন্ধ করে দেওয়া হবে।


তিনি আরও জানান, বিষয়টি উপজেলা প্রকৌশলী এবং ইউএনও অবগত আছেন।

ঠিকাদার হেকমত আলী জানান, সড়ক নির্মাণের কাজ আমি পেলেও মূলত কাজ করতেছেন হারুন নামে একজন। অনিয়ম করা হলে কাজ বন্ধ থাকবে। কাজে অনিয়ম করার বিষয়টি অস্বিকার করে হারুন অর রশিদ বলেন, নিয়মিত ইঞ্জিনিয়ার সড়ক পরিদর্শন করেন, অনিয়মের প্রশ্নই ওঠে না।

উপজেলা প্রকৌশলী ওয়ালিয়ার রহমান বলেন, সড়কটি নির্মাণে যে খোয়া ব্যবহার করা হচ্ছে তা ল্যাব টেস্টে পরীক্ষিত এবং যতদূর জানি ভালো মানের খোয়া ব্যবহার করা হচ্ছে। এর আগেও অভিযোগ পেয়েছি। সরেজমিনে গিয়ে আবারও খোয়া পরীক্ষা করা হবে।

ইউএনও অঞ্জন কুমার সরকার বলেন, ওই সড়ক নির্মাণের অনিয়মের বিষয়ে সোমবার জেলা উন্নয়ন সভায় তুলে ধরা হয়েছে।

(মাসুম মিয়া, ঘাটাইল ডট কম)/-

সর্বশেষ - প্রচ্ছদ