২২শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ৫ই জুন, ২০২০ ইং

২০১৯ ঘটনাবহুল একটি বছর অতিক্রম করলো টাঙ্গাইল

জানু ১, ২০২০

ইতিহাসের পাতায় স্থান করে নিতে যাচ্ছে আরও একটি ঘটনাবহুল বছর ২০১৯ সাল। বছরটিতে ঘটে যাওয়া অনেক ঘটনা জাতিকে করেছে বিমোহিত। আবার অনেক ঘটনা এনে দিয়েছে দুঃখ-বেদনা। কিছু ঘটনা বিশ্ববাসীর কাছে বাঙালি জাতিকে নতুনভাবে তুলে ধরেছে। আবার কিছু ঘটনা সেই সম্মানকে স্নানও করেছে। ঠিক তেমনি টাঙ্গাইল জেলায় বেশকয়েকটি ঘটনা জেলাসহ পুরো দেশ জুড়ে আলোচনা এবং সমালোচনার সৃস্টি হয়েছে।

এদের মধ্যে টাঙ্গাইলের গোপালপুরে অপহরণের পর পাকিস্তানী কিশোরীকে ধর্ষণের মতো ঘটনা ঘটে। অপরদিকে টাঙ্গাইলের কালিহাতীতে ক্ষেতের পাকা ধানে আগুন দিয়ে কৃষকের অভিনব প্রতিবাদের ঘটনাও ঘটেছে। এছাড়া দু’দকের ভুলে প্রায় তিন বছর কারাভোগের পর বাড়ি ফিরেছেন জাহালম। এ ঘটনাটিও দেশ জুড়ে ব্যাপক আলোচিত ও সমালোচিত হয়।

আবার পৈশাচিকভাবে শিশু হত্যা থেকে শুরু করে বেশকয়েকটি হত্যা এবং ধর্ষণের ঘটনাও ঘটেছে। এসব ঘটনা বেশ আলোচিত এবং সমালোচিত হয়েছে। সুখ-দুঃখ ও আনন্দ-বেদনা সংবলিত গত বছরের সবচেয়ে আলোচিত বেশকয়েকটি ঘটনার সংক্ষিপ্ত বর্ণনা তুলে ধরা হলো।

পাকিস্তানী কিশোরীকে ধর্ষণ- টাঙ্গাইলের গোপালপুরে পাকিস্থান থেকে এক মহিলা ও তার মেয়ে আসেন। উঠেন উত্তর গোপালপুর গ্রামের বাসিন্দা ভাসুর আব্দুল ওয়াদুদের বাড়িতে। সেখানে তার কন্যার উপর লোলুপ দৃষ্টি পড়ে আরেক ভাসুর আবুল হোসেনের পুত্র বখাটে আল আমিনের। কিশোরীকে রীতিমত উত্যক্ত শুরু করে সে। বেশকয়েকবার শ্লীলতাহানিরও চেষ্টা করে। গত (১৬ এপ্রিল) রাতে একদল সন্ত্রাসীর সহযোগিতায় ওই কিশোরীকে কাকার বাড়ি থেকে কৌশলে অপহরণ করে নিয়ে যায় সে। এরপর বিভিন্ন স্থানে আটকে রেখে তার ওপর জোরপূর্বক পাশবিক নির্যাতন ও ধর্ষণ করে। এ ঘটনায় গত (১৭ এপ্রিল) ধর্ষক আল আমীন, তার বাবা আবুল হোসেন ও মা আনোয়ার বেগমকে আসামী করে ওই কিশোরীর মা গোপালপুর থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করেন। পরে পুলিশ গোপন সুত্রে খবর পেয়ে (১৮ এপ্রিল) ভোরে জামালপুরের সরিষাবাড়ি উপজেলার মহিষাকান্দি মোড়ের এক বাসা থেকে তাকে উদ্ধার করে। এ ঘটনা দেশ জুড়ে ব্যাপক আলোচিত এবং সমালোচিত হয়।

ক্ষেতের পাকা ধানে আগুন দিয়ে কৃষকের অভিনব প্রতিবাদ- ধানের ন্যায্য মূল্য না পেয়ে গত (১২ মে) টাঙ্গাইলের কালিহাতী উপজেলার পাইকড়া ইউনিয়নের বানকিনা গ্রামে কৃষক আব্দুল মালেক সিকদার নিজের পাকা ধানে পেট্টোল দিয়ে আগুন দিয়ে অভিনব প্রতিবাদ জানান। মালেক সিকদারের এই প্রতিবাদে বিষ্ময় প্রকাশ করেছেন এলাকার অধিকাংশ কৃষক। পাকা ধানে আগুন দেখে তখন অনেকেই ছুটে আসেন। আর এ ঘটনা দেশ জুড়ে ব্যাপক আলোচিত এবং সমালোচিত হয়।

যানজটে আটকে পড়া বিক্ষুদ্ধ যাত্রীদের রোষানলে নির্বাহী ম্যাজিষ্ট্রেটের গাড়িতে আগুন- গত (৪ জুন) ঈদ যাত্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের টাঙ্গাইলের অংশে ৪০ কিলোমিটার দীর্ঘ যানজটে আটকা পড়ে যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েন। এদিনে দুপুর ১২টার দিকে মহাসড়কে কালিহাতী উপজেলার বিক্রমহাটিতে এলাকায় হঠাৎ বিক্ষুদ্ধ হয়ে যাত্রীরা। এ সময় তারা সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে। একই সাখে ক্ষুব্ধ উত্তরবঙ্গগামী যাত্রীরা নির্বাহী ম্যাজিস্ট্রেট রোকনুজ্জামানের গাড়িতে আগুন ধরিয়ে দেয়। এর আগে ওইদিন দুপুরে মহাসড়কের ঘারিন্দা বাইপাস এলাকায় যাত্রীরা বিক্ষুব্ধ হয়ে আগুন ধরিয়ে দেয়।

যানজটে বঙ্গবন্ধু সেতু উপর ক্রিকেট খেলেন যাত্রীরা- গত (৪ জুন) ঈদ যাত্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের টাঙ্গাইলের অংশে দীর্ঘ যানজটে কারণে দফায় দফায় বন্ধ থাকে বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়। আর এতে বঙ্গবন্ধু সেতুর উপরে দীর্ঘক্ষণ বসে থাকা যাত্রীরা অতিষ্ঠ হয়ে কয়েকজন বঙ্গবন্ধু সেতুর উপর ক্রিকেট খেলতে নেমে পড়েন যাত্রীরা। এ সময় কয়েকজন যাত্রী মিলে ব্যাট ও বল নিয়ে ক্রিকেট গেলেন। তাৎক্ষণিক এই খেলার ছবি ফেসবুকসহ বিভিন্ন স্যোসাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। এতে অনেক আলোচনার সৃষ্টি হয়।

পুলিশে চাকরি দেয়ার নামে এসআই ও সাংবাদিকের স্ত্রী গ্রেফতার- গত (২১ জুন) রাতে পুলিশ কনস্টেবল পদে চাকরি দেয়ার কথা বলে প্রতারণার অভিযোগে পুলিশের এক এসআই ও সাংবাদিকের স্ত্রীকে গ্রেফতার করেছে টাঙ্গাইল পুলিশ। এ সময় তাদের কাছ থেকে ১ লাখ ৯৫ হাজার টাকা এবং একটি হায়েস গাড়ি জব্দ করা হয়।

নিখোঁজের ৫দিন পর কাদের সিদ্দিকীর দলের কেন্দ্রীয় নেতার লাশ উদ্ধার- নিখোঁজের ৫দিন পর গত (১৩ জুলাই) কৃষক শ্রমিক জনতা লীগের প্রতিষ্ঠাতাকালীন কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য মুক্তিযোদ্ধা প্রবীণ আইনজীবী মিঞা মো. হাসান আলী রেজার লাশ উদ্ধার করে পুলিশ। এদিন দুপুরে শহরের পশ্চিম আকুর টাকুর পাড়ার লৌহজং নদী থেকে পুলিশ তার গলিত লাশ উদ্ধার করা হয়।

৩ বছর কারাভোগের পর দু’টি হত্যা মামলায় কারাগার থেকে জামিনে বের হন সাবেক এমপি রানা- দু’টি হত্যা মামলায় প্রায় ৩ বছর কারাভোগের পর গত (৯ জুলাই) টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনের সাবেক সংসদ সদস্য আমানুর রহমান খান রানা জামিনে মুক্তি পান। এদিন সকালে টাঙ্গাইল জেলা কারাগার থেকে জামিনে বের হন তিনি।

ছেলে ধরা সন্দেহে গণপিটুনিতে আহত ভ্যানচালক মৃত্যু- গত (২৯ জুলাই) সকালে টাঙ্গাইলের কালিহাতীতে ছেলেধরা সন্দেহে গণপিটুনির শিকার আহত ভ্যানচালক মিনু মিয়া (৩০) ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়। টানা ৮দিন চিকিৎসাধীন থাকার পর সে মারা যায়। গত (২১ জুলাই) বিকেলে ভ্যানচালক মিনু মিয়া কালিহাতীর সয়া হাটে মাছ ধরার জাল কিনতে যায়। হঠাৎ ছেলেধরা সন্দেহে তার উপর উত্তেজিত হয়ে বেধড়ক গণপিটুনি দেয় উপস্থিত জনতা। পরে পুলিশ গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করায়। পরে টাঙ্গাইল হাসপাতালে নেয়ার পর তার শারীরিক অবস্থা আশংকাজনক হলে ঢাকা একটি হাসপাতালে প্রেরণ করা হয়।

টাঙ্গাইলের হাসপাতালে ডেঙ্গু রোগী- জুলাই এবং আগস্ট মাসে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে টাঙ্গাইলের বিভিন্ন হাসপাতালে বহু মানুষ ভর্তি হয়। তখন হাসপাতালগুলোতে হিমশিম খেতে হয় কর্তব্যরত চিকিৎসক এবং নার্সদের। আর এই ডেঙ্গু আক্রান্ত ছড়িয়ে পড়ে পুরো জেলায়।

আওয়ামী লীগের দু’গ্রুপের সভাকে কেন্দ্র করে ১৪৪ ধারা জারি- টাঙ্গাইলের বাসাইল উপজেলা আওয়ামী লীগের দুই পক্ষ একই সময়, একই স্থানে সভা আহবানকে কেন্দ্র করে গত (৩১ জুলাই) সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করে প্রশাসন। এতে ওই এলাকায় সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ থাকে। পরে এই দু’গ্রুপ আলাদা স্থানে কর্মসুচি পালন করে।

ট্রেনের বগি লাইনচ্যুত, ঢাকার সাথে উত্তর ও দক্ষিণবঙ্গের ট্রেন চলাচল বন্ধ- গত (৮ সেপ্টেম্বর) দুপুরে টাঙ্গাইলে বঙ্গবন্ধু সেতুর পূর্বপ্রান্তে খুলনাগামী সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের একটি বগি লাইনচ্যুত হয়। এতে তিন ঘণ্টা ঢাকার সাথে উত্তর ও দক্ষিণবঙ্গের ট্রেন যোগাযোগ বন্ধ থাকে। ফলে বিভিন্ন স্টেশনে যাত্রীবাহি ট্রেনগুলো আটকে থাকায় চরম দুর্ভোগ পোহাতে হয় যাত্রীদের।

বঙ্গবন্ধু সেতুতে নাশকতার পরিকল্পনা ছিল গ্রেফতার হওয়া ৩৬ জামায়াত-শিবিরের- টাঙ্গাইলের গোপালপুরে গত (১০ সেপ্টেম্বর) গ্রেফতার হওয়া জামায়াত-শিবিরের ৩৬ জন নেতাকর্মী দেশের বৃহৎ বঙ্গবন্ধু সেতুতে নাশকতা কর্মকান্ডের পরিকল্পনা ছিল। বনভোজনের নামে এই নাশকতার পরিকল্পনা করে তারা। বঙ্গবন্ধু সেতুকে বড় ধরণের নাশকতার পরিকল্পনা জন্য তারা একত্রিত হয়েছিল। এ সময় তাদের কাছ থেকে জিহাদি বই এবং লিফলেট উদ্ধার করা হয়েছে।

অন্তঃসত্ত্বা মা ও তার শিশু মেয়েকে জবাই ও কুপিয়ে হত্যা- গত (১২ অক্টোবর) দিবাগত রাতে টাঙ্গাইল পৌর শহরের ভাল্লুককান্দী এলাকায় সাত মাসের অন্তসত্ত্বা মা ও তার ৪ বছরের শিশু মেয়েকে জবাই ও কুপিয়ে হত্যা করা হয়। এ সময় প্রায় ৮ লাখ টাকা লুট করে নিয়ে যায়। পরে এ ঘটনায় পুলিশ নিহতের স্বামী আল আমিনের বন্ধুকে গ্রেফতার করে। এ সময় তার কাছ থেকে লুণ্ঠিত ৭ লাখ ৯৮ হাজার টাকা ও হত্যাকান্ডে ব্যবহৃত ছুরি, রক্তমাখা পোষাক এবং দুটি মোবাইল ফোন উদ্ধার করা হয়। মাত্র ৮ লাখ টাকার জন্যই ঘরে ঢুকে বন্ধুর অন্তসত্তা স্ত্রী এবং তার মেয়েকে হত্যা করে গ্রেফতারকৃত রাইজুদ্দিন।

পরপর দু’দিন কালী মন্দিরে প্রতিমা ভাংচুর- টাঙ্গাইলের কালিহাতীতে পরপর দু’দিন কালী মন্দিরের প্রতিমা ভাংচুরের ঘটনা ঘটে। গত (১৪ নভেম্বর) ভোর রাতে উপজেলার বাংড়া যুগীবাড়ী মদন মোহন নাথের ঠাকুরদার কালী মন্দিরে থাকা ৫টি প্রতিমার ভাংচুর করে। এর আগেরদিন গত (১৩ নভেম্বর) ভোর রাতে উপজেলার এলাকার সিলিমপুর উত্তর সেন বাড়ীর সার্বজনীন কালী মন্দিরের প্রতিমা ভাঙচুর করে দুর্বৃত্তরা। তখন পরপর এমন দুটি ঘটনা ঘটায় উপজেলার হিন্দু সম্প্রদায়ের মাঝে আতঙ্ক বিরাজ করে।

শহরে আওয়ামী লীগের দুই গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচির কারণে টানা তিন দিন ১৪৪ ধারা জারি- টাঙ্গাইল শহরে আওয়ামী লীগের দুই গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচির কারণে গত (২০ নভেম্বর) রাতে ১৪৪ ধারা জারি ঘোষণা করে প্রশাসন। এতে শহরের শহীদ স্মৃতি পৌর উদ্যান, শহীদ মিনার, নিরালার মোড়, পুরাতন বাসস্ট্যান্ড ও বিভিন্ন শহরের প্রধান প্রধান সড়কের গুরুত্বপূর্ণ স্থান এবং এর আশেপাশের এলাকায় গত (২১, ২২ ও ২৩) নভেম্বর টানা ৩দিন সকাল ৬টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এই ধারা জারি থাকে। এর ফলে ওইসব এলাকায় সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ থাকে।

চলন্তবাসে পোশাক কর্মীকে গণধর্ষণের মামলায় বাসের চালক, হেলপার ও সুপারভাইজারকে যাবজ্জীবন কারাদন্ড- টাঙ্গাইলের ধনবাড়ীতে চলন্তবাসে এক পোশাক কর্মী গৃহবধূকে গণধর্ষণ ঘটনার মামলায় গত (২২ মে) দুপুরে ৪ পরিবহন শ্রমিককে যাবজ্জীবন কারাদন্ড দেন আদালত। সেই সাথে প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা ধার্য করেন আদালত। এরা হলো- বিনিময় পরিবহন বাসের চালক হাবিবুর রহমান নয়ন (২৮), হেলপার আব্দুল খালেক ভুট্ট (২৩) ও আশরাফুল (২৬) এবং সুপারভাইজার রেজাউল করিম জুয়েল (৩৮)।

পুংলি রেল সেতু দেবে যাওয়ায় ট্রেন চলাচল ব্যাহত- ভারী বর্ষণে কারণে টাঙ্গাইলে কালিহাতী উপজেলার পুংলি রেল সেতুর উত্তর পাশের এপ্রোচ অংশ কিছুটা দেবে গেছে। গত (১২ জুলাই) সকাল থেকে বেশ কয়েকদিন ওই অংশে ব্যাহত হয় রেল যোগাযোগ। পরে ওই এপ্রোচ অংশ মেরামতের কাজ করে রেলওয়ে কর্তৃপক্ষ।

স্ত্রীর তালাকের নোটিশে স্বামীর দুধে গোসল- টাঙ্গাইলের মধপুরে জাঙ্গালিয়া গ্রামে গৃহবধূ রীণার তালাকের নোটিশ পেয়ে গত (১৫ জুলাই) খুশিতে তিন মন দুধে গোসল করছেন স্বামী আলম (১৮)। শুধু গোসল নয়, আনন্দে দুই শতাধিক এলাকাবাসীকে বাড়িতে নিমন্ত্রণ করে ভূরিভোজও করায় আলম। বিষয়টি এলাকায় ব্যাপক চাঞ্চল্যের এবং আলোচনা সৃষ্টি করে।

তারাকান্দি-ভূঞাপুর সড়কের টেপিবাড়ি অংশ ভেঙে বন্যা পরিস্থিতির অবনতি- গত (১৭ জুলাই) রাত ৮টার দিকে যমুনা নদীর তীব্র পানির স্রোতের কারণে টাঙ্গাইলের ভূঞাপুর-তারাকান্দি সড়কের প্রদান বাঁধের একটি অংশ ভেঙে যায়। এর ফলে নতুন করে প্লাবিত হয় বিস্তীর্ন এলাকা। এতে বন্যা পরিস্থিতর আরো অবনতি হয়। পরে ওই অংশ টুকু পানি উন্নয়ন বোর্ড সেনাবাহিনীর সহযোগিতায় মেরামত করে। পরে গত (২০ জুলাই) টেপিবাড়ী এলাকায় বাঁধ ভাঙন স্থান পরিদর্শন করেন দুযোর্গ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী এ একে এম এনামুল হক।

এড্রিক বেকারের গরীরের সেই হাসপাতালে আমেরিকান নতুন ‘ডাক্তার ভাই’ এবং নতুন ‘ডাক্তার দিদি’- এড্রিক বেকার মারা যাওয়ার তার তৈরি গরীবের হাসপাতাল কর্তৃপক্ষের অনেক অসুবিধার মধ্যে পড়তে হয়। পরে আমেরিকার ডা. জেসন ও ডা. মারিন্ডি এই হাসপাতালের হাল ধরেন। একই সাথে এই দম্পতির সাথে আসেন তাদের সন্তানেরা। বিষয়টি গত ডিসেম্বর মাসে প্রকাশ পেলে দেশ জুড়ে ব্যাপক আলোচনা এবং প্রশংসা পান এই দম্পতি।

এছাড়া টাঙ্গাইলে একের পর এক ধর্ষণের ঘটনাও আলোচনার সৃষ্টি হয়। বলা চলে প্রায় প্রতি মাসেই জেলায় নারী নির্যাতন এবং ধর্ষণের ঘটনা ঘটেছে।

(নোমান আব্দুল্লাহ, ঘাটাইলডটকম)/-

Recent Posts

ফেসবুক (ঘাটাইলডটকম)

Adsense

Doctors Dental

ঘাটাইলডটকম আর্কাইভ

বিভাগসমূহ

Divi Park

পঞ্জিকা

June 2020
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

Adsense