১৩ লাখ ১১ হাজার শিক্ষার্থী এইচএসসিতে বসছেন সোমবার

এইচএসসি ও সমমানের পরীক্ষা সোমবার (২ এপ্রিল) শুরু হতে যাচ্ছে। সকাল ১০টায় শুরু হবে উচ্চ মাধ্যমিকের এ পরীক্ষা। এতে অংশ নিচ্ছেন ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী। ১৩ মে পর্যন্ত চলবে তত্ত্বীয় পরীক্ষা। ব্যবহারিক পরীক্ষা ১৪ থেকে ২৩ মের মধ্যে অনুষ্ঠিত হবে। পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ছয় লাখ ৯২ হাজার ৭৩০ জন ছাত্র এবং ছয় লাখ ১৮ হাজার ৭২৭ জন ছাত্রী।

গত বছর এইচএসসি ও সমমানের পরীক্ষার্থী ছিলেন ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন শিক্ষার্থী। এ বছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে এক লাখ ২৭ হাজার ৭৭১ জন।

দেশের মোট আট হাজার ৯৪৩টি প্রতিষ্ঠানের শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছেন। দুই হাজার ৫৪১টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। গতবারের চেয়ে এবার শিক্ষা প্রতিষ্ঠান ও কেন্দ্রও বেড়েছে। শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ৭৯টি। পরীক্ষা কেন্দ্র বেড়েছে ৪৪টি।

আটটি সাধারণ বোর্ডের অধীনে ১০ লাখ ৯২ হাজার ৬০৭ জন উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর পাশাপাশি মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে এক লাখ ১২৭ জন, কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি (বিএম) তে এক লাখ ১৭ হাজার ৭৫৪ জন এবং ডিআইবিএস-এ ৯৬৯ জন পরীক্ষায় অংশ নেবেন। দেশের পাশাপাশি বিদেশের সাতটি কেন্দ্রেও ২৯৯ জন শিক্ষার্থী পরীক্ষা দেবেন। এর মধ্যে ১৫৯ জন ছাত্র এবং ১৪০ জন ছাত্রী।

গতবারের ন্যায় দৃষ্টি প্রতিবন্ধী, অন্য প্রতিবন্ধীদেরও, যাদের হাত নেই তারা শ্রুতিলেখক নিয়ে পরীক্ষা দিতে পারবেন। এরা অতিরিক্ত সময় পাবেন ২০ মিনিট। আর অটিস্টিকসহ বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থীরা অতিরিক্ত সময় পাবেন ৩০ মিনিট।

‘পরীক্ষা সুষ্ঠু হবে, সাধ্যমতো ব্যবস্থা নিয়েছি’

সোমবার শুরু হতে যাওয়া এইচএসসি ও সমমান পরীক্ষার জন্য সাধ্যমতো ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। রবিবার চিটাগং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির প্রথম সমাবর্তন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নে তিনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের সাধ্যমতো অর্থাৎ মানুষের সাধ্যে যতোটা কুলায়, এইচএসসি পরীক্ষার প্রস্তুতি এবং ব্যবস্থা গ্রহণ করেছি। এছাড়া অতীতের অভিজ্ঞতার সঙ্গে আরও নতুন অভিজ্ঞতা যুক্ত করে বিভিন্ন সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

এ সময় এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে আশা প্রকাশ করে সে জন্য দেশবাসীসহ সকলের সহযোগিতা চান শিক্ষামন্ত্রী।

(অনলাইন ডেস্ক, ঘাটাইল.কম)/-