শনিবার সাংবাদিক নৃপেণ বিশ্বাসের ১৬তম মৃত্যুবাষির্কী

শনিবার ৭ ডিসেম্বর বাংলাদেশ সাংবাদিক সমিতির সাবেক সাধারণ সম্পাদক, টিভি অনুষ্ঠান নির্মাতা, বিশিষ্ট সাংবাদিক ও নাট্যকার নৃপেণ বিশ্বাসের ১৬তম মৃত্যুবার্ষিকী । এ উপলক্ষে নৃপেণ বিশ্বাস স্মৃতি সংসদ, ভূঞাপুর, ঘাটাইল ও গোপালপুর প্রেসক্লাব এবং তার পরিবার বিস্তারিত কর্মসূচি গ্রহণ করবে বলে নৃপেন বিশ্বাস স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক রাজন বিশ্বাস নিশ্চিত করেছেন। কর্মসূচীর মধ্যে রয়েছে স্মরণ সভা, বিশেষ প্রার্থনা, প্রসাদ বিতরণ ও কৃর্তানুষ্ঠান।

নৃপেণ বিশ্বাস ২ ফ্রেব্রুয়ারী ১৯৫৬ সালে টাঙ্গাইল জেলার ঘাটাইল উপজেলার জামুরিয়া ইউনিয়নের নন্দনগাতি গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম গোপাল বিশ্বাস, মা মালতী বিশ্বাস।

তিনি প্রথম জীবনে মিলি প্রেস নামে একটি ছাপা খানার পাশাপাশি মুকুল একাডেমী স্কুলে শিক্ষকতা শুরু করেন। তিনি ১৯৭৮ সালে টাঙ্গাইল থেকে প্রকাশিত পাক্ষিক “ঝংকার” পত্রিকায় সাংবাদিকতা শুরু করেন। ওই সময় তিনি “দৈনিক বাংলার বাণী” ঘাটাইল প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৬ সালে ঢাকায় গিয়ে তিনি “তারকালোক” ও “কিশোর তারকালোক” পত্রিকায় সাংবাদিকতা শুরু করেন। এর পর পাক্ষিক তারকাবিচিত্রায় নির্বাহী সম্পাদক হিসেবে যোগ দেন। ১৯৯৫ সালে তিনি দৈনিক আজকের কাগজে স্টাফরিপোর্টার নিযুক্ত হন। তিনি বেশ কিছু দিন বেসরকারি টিভি “এটিএন” বাংলায় কাজ করেন। তার নির্মিত ম্যাগাজিন অনষ্ঠান সুতরাং ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছিল। এ ম্যাগাজিন ৭৬পর্ব প্রচারিত হয়েছিলো।

১৯৯৮ সালে নৃপেণ বিশ্বাস বাংলাদেশ সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক নির্বাচিত হন। সাংবাদিকতার পাশাপাশি তিনি সৃজনশীল সাহিত্য চর্চায় মনোনিবেশ করেন। তিনি বহুমুখী প্রতিভার মাধ্যমে উপন্যাস, নাটক, কাব্য, প্রবন্ধ রচনা ও টিভি অনুষ্ঠান নির্মাণ করেন।

তার নির্মিত নাটক বিপ্রতিপ, সময়, ঘাট, নয়নচারা জোক বিটিভি, এনটিএন বাংলা, এনটিভি ও চ্যানেল আই এ প্রচারিত হয়েছে।

মৃত্যুর আগে তিনি বিটিভির জন্য ফেলুমামা নামে ৫২ পর্বের ধারাবাহিক নাটকে হাত দিয়েছিলেন। চ্যানেল আই এ বেশ কিছু নাটকে কাজ করেছেন তিনি। এর মধ্যে আকাশের চোখে বৃষ্টি নামে ৫ পর্বের একটি ধারাবাহিক নাটকের কাজ শেষ করেছিলেন। টিভি সাংবাদিকতাকে সমৃদ্ধ করতে তিনি নেতৃত্ব দিয়েছেন। প্যাকেজ নির্মাণ প্রতিষ্ঠান ক্রিয়েটিভ প্লাস প্রতিষ্ঠার মাধ্যমে টিভি অনুষ্ঠান নির্মাণে তিনি বিশেষ কৃতিত্ব দেখান।

গুণী এই সাংবাদিক ও লেখক হেপাটাইটিস বি প্লাস রোগে ভুগছিলেন মাত্র (৪৭) বছর বয়সে ঢাকার একটি ক্লিনিকে ২০০৩ সালের ৭ ডিসেম্বর পরোলোকগমন করেন।

(নিজস্ব প্রতিবেদক, ঘাটাইলডটকম)/-