রাণীনগরে কালী প্রতিমা ভাংচুর

নওগাঁর রাণীনগরে রাতের আঁধারে স্থানীয় সোনাতন ধর্মাবলম্বীদের প্রায় দেড়শ বছররের প্রাচীনতম কালী প্রতিমার চামুন্ডা কতিপয় দুর্বৃত্তরা ভাংচুর করেছে। রোববার (২৭ অক্টোবর) রাতে কোনো এক সময়ে কে বা কাহারা উপজেলার দেউলা গ্রামে মট মন্দিরে প্রবেশ করে কালী প্রতিমার চামুন্ডা, জিহব্বা, চুড়া ভেঙ্গে ফেলে।

খবর পেয়ে রাণীনগর থানার পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। কয়েক দিনের ব্যবধানে রাণীনগরে পাশাপাশি দু’টি এলাকায় মূর্তি ভাংচুড়ের ঘটনায় ওই এলাকার সনাতন ধর্মের লোকজনের মধ্যে অজানা আতংক বিরাজ করছে।

দেউলা গ্রামের মট মন্দিরের সাধারণ সম্পাদক কালীপদ পাল জানান, প্রায় দেড় শ’ বছর আগের তৈরি মটের ভিতরে তিনটি কালী প্রতিমার চামুন্ডা ছিল। বাংলা সালের প্রত্যেক আষাঢ় মাসে চামুন্ডা পূজা করা হতো। পূজার সময় মট থেকে কালী প্রতিমার চামুন্ডা বের করে পুজা ও ভরণ খেলা শেষে আবার মটের ভিতরে স্ব-যত্নে রাখা হতো। দীর্ঘ দিন ধরে এই প্রক্রিয়া চললেও হঠাৎ করে রোববার গভীর রাতে দুর্বৃত্তরা কালী প্রতিমার চামুন্ডা জিহবা ও চুড়া ভেঙ্গে তিন খন্ড করে।

এব্যাপারে রাণীনগর থানার অফিসার ইনচার্জ মো. জহুরুল হক বলেন, মূর্তি ভাঙ্গার খবর পাওয়ার সাথে সাথে ঘটনাস্থল পরিদর্শন করেছি। প্রয়োজনীয় তদন্ত সাপেক্ষে এই ঘটনার সাথে জড়িতদের আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

(রাজেকুল ইসলাম, ঘাটাইলডটকম)/-