যুক্তরাজ্যের বর্ষসেরা চিকিৎসক বাংলাদেশি বংশোদ্ভুত ফারজানা

যুক্তরাজ্যের বর্ষসেরা চিকিৎসক (জিপি অব দ্য ইয়ার) মনোনীত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভুত ফারজানা হুসেইন। এজন্য তার প্রতি সম্মান জানাতে ছবি টানানো হয়েছে পিকাডেলী বিলবোর্ডে।

যুক্তরাজ্যে প্রতিবছর ‘জেনারেল প্র‍্যাকটিস’ এর জন্য এই পুরস্কার ঘোষণা করা হয়।

জানা যায়, পূর্ব লন্ডনের নিউহ্যামে বসবাসকারী ফারজানা হুসেইন গত ১৮ বছর ধরে স্থানীয় পর্যায়ে এই খেতাব পেয়ে আসছিলেন। এবার তিনি জাতীয় পর্যায়ে ‘জিপি’ মনোনীত হলেন।

ফারজানা হুসেইন গত ৩ বছরে তিনি নিউহ্যামের স্থানীয় চিকিৎসা কমিটিতে ছিলেন। সেইসঙ্গে নিউহ্যামের ‘জেনাারেল প্র‍্যাকটিস ফেডারেশন’ এর বোর্ড ডিরেক্টর।

এছাড়া ফারজানা হুসেইন যুক্তরাজ্যের ‘এনএপিসি’-র কাউন্সিল সদস্য। এবং সম্প্রতি তিনি প্রাথমিক কেয়ার নেটওয়ার্কের জন্য একজন ক্লিনিকাল পরিচালক হিসাবে নিয়োগ পেয়েছেন।

ফারজানা হোসাইন- ২০১৯ সালে ব্রিটেনের বর্ষসেরা চিকিৎসক বা জেনারেল প্র্যাকটিশনার-জিপি নির্বাচিত হন। দেশটির ন্যাশনাল হেলথ সার্ভিসের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সারা দেশের বিভিন্ন স্থানে এমন বিলবোর্ড কেন্দ্রিক প্রচারণায়, নিজের ছবি স্থান পাওয়ায় বেশ উচ্ছ্বসিত বাংলাদেশি বংশোদ্ভুত ব্রিটিশ চিকিৎসক ডা. ফারজানা হোসাইন।

বিলবোর্ডে ব্যবহৃত ছবিটি বেশ ভাইরাল হয়ে ওঠে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ছবিটি তুলেছেন বিশ্বখ্যাত ফটোগ্রাফার রানকিন। একজন বাংলাদেশি বংশোদ্ভুত চিকিৎসকের এই সম্মান ও প্রাপ্তি পুরো কমিউনিটির জন্য গৌরবের বলছেন বিশিষ্টজনেরা।

কমনওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট সৈয়দ নাহাস পাশা বলেন, ‘বাংলাদেশি হিসেবে ব্রিটেনে জিপি হিসেবে স্বীকৃতি পাওয়াটা বাংলাদেশিদের জন্য গৌরবের।’

ডা. ফারজানা হোসাইন আঠারো বছরেরও বেশি সময় ধরে চিকিৎসাসেবায় নিয়োজিত। করোনাকালেও মানবতার জন্য নিজেকে বিলিয়ে দিয়েছেন অকাতরে।

পূর্ব লন্ডনের চিকিৎসা কেন্দ্রে নিয়মিত রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন ফারজানা হোসাইন। তাঁর এই প্রাপ্তি ব্রিটিশ বাংলাদেশি ও বাংলাদেশের চিকিৎসদের অনুপ্রেরণা ও উৎসাহ যোগাবে।

(জেনারেল প্র্যাকটিস অ্যাওয়ার্ডস, ঘাটাইল ডট কম)/-