২২শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ৫ই জুন, ২০২০ ইং

মধুপুরের দোখলা রেঞ্জে দেশি ৫৩ প্রজাতির মিশ্র বাগান

মে ১৮, ২০২০

টাঙ্গাইলের মধুপুর শালবনের সমৃদ্ধির জন্য দোখলা রেঞ্জের ৮০ হেক্টর বনভূমিতে দেশি ৫৩ প্রজাতির গাছের চারা রোপণ কার্যক্রম শুরু করা হয়েছে।

সুফল প্রজেক্টের আওতায় শালবনের পশু পাখির নিরাপদ খাদ্য, লাল মাটির শালবনের ঐতিহ্য ফিরিয়ে আনা, জীববৈচিত্র্য সংরক্ষণ, দেশি প্রজাতি গাছের সমাহার ও পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য টেকসই এই মিশ্র বাগান করা হচ্ছে।

সোমবার (১৮ মে) ওই গাছের চারা রোপণ কার্যক্রমের উদ্বোধন করেন, টাঙ্গাইলের বিভাগীয় বন কর্মকর্তা ড. জহুরুল হক।

দোখলা রেঞ্জ সূত্রে জানাগেছে, সুফল প্রজেক্টের আওতায় দোখলা রেঞ্জের ৮০ হেক্টর বনভূমিতে প্রতি হেক্টরে দেড় হাজার করে মোট এক লাখ ২০হাজার দেশি ৫৩ প্রজাতির গাছের চারা লাগানো হবে।

পশু খাদ্য, জীববৈচিত্র্য সংরক্ষণ, বনের ঐতিহ্য ফিরিয়ে আনা, পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য টেকসই বন ব্যবস্থাপনার আওতায় গর্জন, জাম, চাপালিশ, ঢেউওয়া, লটকন, গাব, জামরুল, জলপাই, আমড়া, বেল, তেঁতুল, আমলকী, হরীতকি, বহেরা, অর্জুন, বকুল, মহুয়া, নাগেশ্বর, নিম, কাটবাদাম, কাজু বাদাম, পেয়ারা, কানাইডিঙ্গা, জয়না, নেউর, চিকরাশি, আজুলী এবং ভেষজ গাছের মধ্যে তালমূল, তেজপাতা, সোনাপাতা, নাগদানা, জইফল, রক্ত চন্দনসহ দেশি প্রজাতির গাছের চারা গোবর ও মিশ্র সার দিয়ে রোপণের কার্যক্রম শুরু করেছে।

দোখলা রেঞ্জ কর্মকর্তা আব্দুল আহাদ জানান, সুফল প্রজেক্টের আওতায় ষ্টেন্ড ইমপ্রভমেন্ট শাল বন অ্যাসোসিয়েট অর্থাৎ শালবনের বিদ্যমান অবস্থা ঠিক রেখে বনের মধ্যে লাল মাটির এ বনের পরিবেশ ও প্রকৃতির সাথে মিল রেখে দেশি ৫৩ প্রজাতির ফুল, ফল, ভেষজ ও পরিবেশ সম্মত টেকসই বাগানের লক্ষ্যে পশু খাদ্য ও পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য চারা রোপণ করা হচ্ছে।

ফলে শালবনের প্রকৃতি পরিবেশ, জীববৈচিত্র্য সংরক্ষণ ও এ বনের ঐতিহ্য ফিরে আসবে। বন্যপ্রাণিরা তাদের নিরাপদ খাদ্য পাবে। এ রেঞ্জে ৮০ হেক্টর বনভূমিতে প্রায় এক লাখ ২০ হাজার গাছের টেকসই মিশ্র সমৃদ্ধশীল বাগান করা হবে বলে জানান তিনি।

(মধুপুর সংবাদদাতা, ঘাটাইল ডট কম)/-

Recent Posts

ফেসবুক (ঘাটাইলডটকম)

Adsense

Doctors Dental

ঘাটাইলডটকম আর্কাইভ

বিভাগসমূহ

Divi Park

পঞ্জিকা

June 2020
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

Adsense