ভূঞাপুরে লোকমান হোসেন ফকিরের ২৭তম মৃত্যুবার্ষিকী পালিত

‘আমায় একজন সাদা মানুষ দাও, যার রক্ত সাদা/ আবার জমবে মেলা, বটতলা হাট খোলা’ ইত্যাদি বিখ্যাত অনেক গানের গীতিকার, সুরকার ও প্রখ্যাত সংগীত শিল্পী এবং জাসাসের প্রতিষ্ঠাতা সভাপতি লোকমান হোসেন ফকিরের ২৭তম মৃত্যু বার্ষিকী সোমবার (২৩ এপ্রিল) তাঁর নিজ উপজেলা টাঙ্গাইলের ভূঞাপুরে প্রতিষ্ঠিত লোকমান হোসেন ফকির মহিলা ডিগ্রি কলেজে অনুষ্ঠিত হয়েছে।

লোকমান হোসেন ফকির মহিলা ডিগ্রি কলেজ মিলনায়তনে অধ্যক্ষ মো. হাসান আলী মিয়ার সভাপতিত্বে তাঁর জীবন ও কর্মের উপর আলোচনা করেন, ভূঞাপুর পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মহীউদ্দিন, অধ্যাপক আব্দুল লতিফ সরকার প্রমুখ। এ সময় ম্যানেজিং কমিটির সদস্য, শিক্ষক, অভিভাবক ও ছাত্রীরা উপস্থিত ছিল।

১৯৩৪ সালের ২২ অক্টোবর টাঙ্গাইল জেলার ভুয়াপুরের নিকরাইল গ্রামে জন্মগ্রহণ করেন লোকমান হোসেন ফকির। তিনি ১৯৬০ সালে বেতার কণ্ঠশিল্পী হিসাবে কর্মজীবন শুরু করেন। ১৯৬৫ সালে তিনি বেতার ও টেলিভিশনে গীতিকার ও সুরকার হিসেবে কাজ করেন। তিনি মূলত লোক সঙ্গীত-এ পারদর্শিতা অর্জন করেন। তার রচিত গ্রন্থসমূহের মধ্যে আমি শুনছি কবিতার বই ও লোকমান ফকিরের গান গীতি কবিতা উল্লেখযোগ্য। তিনি একুশে পদক (২০০৩: সঙ্গীত, মরণোত্তর), জাতীয় চলচ্চিত্র পুরস্কার ( ১৯৭৫: শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক– চরিত্রহীন) অর্জন করেন। লোকমান হোসেন ফকির ১৯৯১ সালের ২৩ এপ্রিল মৃত্যুবরণ করেন।

(ভূঞাপুর সংবাদদাতা, ঘাটাইল.কম)/-