ভারতে প্রিয়া সাহার সমর্থনে বাংলাদেশ হাইকমিশনে বিজেপির বিক্ষোভ

ভারতের কলকাতা শহরে বাংলাদেশ ডেপুটি হাই কমিশনে বিক্ষোভ দেখতে গিয়ে গ্রেফতার হয়েছেন বিজেপি নেতা মোহিত রায় সহ প্রায় ৩২ জন। বাংলাদেশের হিন্দু কন্যা প্রিয়া সাহা বিপদের মুখে সেদেশ ছেড়েছেন। কলকাতার বাংলাদেশ হাই কমিশনের সামনে বিক্ষোভে প্রিয়া সাহার বিষয়টি প্রাধান্য পেয়েছে। সম্প্রতি বাংলাদেশের ঢাকায় ভারতের হাই কমিশনের সামনে বিশাল জনতাকে নিয়ে গিয়ে বিক্ষোভ প্রদর্শন করেছে। আজ বৃহস্পতিবার (১ আগস্ট) কলকাতার পার্ক সার্কাসে বঙ্গবন্ধু সরণিতে বাংলাদেশ হাই কমিশনের সামনে বিজেপির ওই বিক্ষোভ কর্মসূচিকে ঢাকার পালটা কার্যক্রম বলেই ধারণা করা হচ্ছে।

রাজ্য বিজেপির দাবি, ডেপুটি হাই কমিশনে বিক্ষোভ দেখানোর সুযোগই পাওয়া যায়নি। যাওয়া মাত্রই বিজেপি কর্মী সমর্থকদের গ্রেফতার করা হয়েছে। বিজেপি নেতা এবং উদ্বাস্তু সেলের আহ্বায়ক মোহিত রায়কে ঘটনাস্থল থেকে গ্রেফতার করা হয়েছে।

রাজ্য বিজেপির সহ সভাপতি বিশ্বপ্রিয় রায় চৌধুরী বলেন, প্রায় ২০০ বিজেপি কর্মী-সমর্থক গিয়েছিলেন। কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাই কমিশনারকে ডেপুটেশন দেওয়ার পরিস্থিতি তৈরি হওয়ার আগেই পুলিশ তৈরি ছিল। কর্মীদের গ্রেফতার করা হয়েছে। বাংলাদেশ ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায় বিশেষ করে হিন্দুদের নিরাপত্তা চেয়ে এই বিক্ষোভে বৃহস্পতিবার (১ আগস্ট) অংশগ্রহণ করেন শতাধিক বিজেপি কর্মী।

বাংলাদেশের হিন্দু কন্যা প্রিয়া সাহা বিপদের মুখে সেদেশ ছেড়েছেন। বাংলাদেশ হাই কমিশনের সামনে বিক্ষোভে প্রিয়া সাহার বিষয়টিও প্রাধান্য পেয়েছে।

তবে , সম্প্রতি বাংলাদেশে কিছু গোষ্ঠী ঢাকায় ভারতের হাই কমিশনের সামনে বিশাল জনতাকে নিয়ে গিয়ে বিক্ষোভ প্রদর্শন করেছে। তাদের দাবি ছিল, ভারতে নাকি মোদী সরকারের আমলে মুসলমানদের উপর নিপীড়ন চলছে। এছাড়া , প্রিয় সাহা নামে ওই হিন্দু মহিলা বাংলাদেশকে অপমান করেছেন। এই সব কিছুর প্রতিবাদক্ষেত্র হিসাবে তারা ভারতীয় হাই কমিশনকে বেছে নেয়।

আজ বৃহস্পতিবার (১ আগস্ট) কলকাতার পার্ক সার্কাসে বঙ্গবন্ধু সরণিতে বাংলাদেশ হাই কমিশনের সামনে বিজেপির ওই বিক্ষোভ কর্মসূচিকে পালটা কার্যক্রম বলেই ধারণা করা হচ্ছে।

যদিও রাজ্য বিজেপি একে পাল্টা কার্যক্রম মানতে নারাজ। প্রিয়া বাংলাদেশ থেকে আমেরিকায় গিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করে সেদেশের মৌল বাদীদের বিপদে ফেলেছে। প্রিয়ার কাজকে যেমন সমালোচনা করা হয়েছে, তেমনই কেউ কেউ তার পাশেও দাঁড়িয়েছেন। কলকাতায় বিজেপির বিক্ষোভ মূলত ঢাকাতে ভারতীয় হাই কমিশন ঘেরাওকে কেন্দ্র করেই।

এর আগে বাংলাদেশে ইসলামি শাসনতন্ত্র আন্দোলন ভারতীয় হাইকমিশন ঘেরাও করে। তাদের দাবির মধ্যেও ছিল প্রিয়াসাহার শাস্তিসহ ভারতে মুসলমান নিগ্রহ বন্ধ করা। ভারতীয় গণমাধ্যমে বলা হচ্ছে ওই কর্মসূচির পাল্টা হিসাবে বিজেপি বৃহস্পতিবার এ বিক্ষোভ করে।

(দেশ রূপান্তর, ঘাটাইলডটকম)/-