ভারতে ট্রাম্প

প্রথমবারের মতো দুই দিনের সফরে ভারতে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার (২৪ ফেব্রুয়ারি) স্থানীয় সময় ১১:৪০ মিনিটে বিমানযোগে আহমেদাবাদের সর্দার বল্লভ ভাই প্যাটেল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান ট্রাম্প। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাকে সাদরে বরণ করেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়।

ট্রাম্পের সঙ্গে এ সফরে আছেন তার স্ত্রী ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প, মেয়ে ইভানকা ট্রাম্প ও জামাতা জারেড কুশনার। এছাড়া ট্রাম্প প্রশাসনের উচ্চপদস্থ একটি প্রতিনিধিদলও এ সফরে এসেছে।

খবরে বলা হয়, ভারতে পৌঁছেই মার্কিন প্রেসিডেন্ট মোটেরা স্টেডিয়ামে তার সংবর্ধনায় আয়োজিত ‘নমস্তে ট্রাম্প’ সমাবেশে অংশ নেন। এই সমাবেশ শেষেই ট্রাম্প স্ত্রী মেলানিয়াকে নিয়ে আগ্রার তাজমহল দেখতে উড়াল দেবেন। সেখানেই এ যুগল সুর্যাস্তের আগের সময়টুকু উপভোগ করবেন। এরপর মার্কিন অতিথিরা রওনা দেবেন দিল্লির উদ্দেশ্যে। সেখানেই আগামীকাল মঙ্গলবার ট্রাম্প-মোদী আলোচনা অনুষ্ঠিত হবে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানায়, ভারতবাসীকে নমস্কার জানিয়ে ‘নমস্তে ট্রাম্প’ সমাবেশে বক্তৃতা দিতে শুরু করেন মার্কিন প্রেসিডেন্ট। বক্তৃতায় ভারতবাসীকে ভালোবাসা জানিয়ে ট্রাম্প বলেন, আমি ৮ হাজার মাইল উড়ে এসেছি শুধু এই একটি বার্তাই পৌঁছে দিতে যে, আমেরিকা ভারতকে ভালোবাসে।

ভারত সফর ও নরেন্দ্র মোদীর ব্যাপারে উচ্ছ্বাস প্রকাশ করে ট্রাম্প বলেন, ভারত সফরে আসতে পেরে আমি সম্মানিত বোধ করছি। ‘নমস্তে ট্রাম্পের’ মতো এ ধরনের সুন্দর সংবর্ধনার জন্য আমি আমার বন্ধু মোদীকে ধন্যবাদ জানাই।

আমরা সবসময়ই এই বিশেষ আতিথেয়তার কথা স্মরণ করবো। ভারত আমাদের হৃদয়ে এক বিশেষ জায়গা দখল করে থাকবে। আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, যিনি একজন চাওয়ালা হিসেবে শুরু করেছিলেন। সবাই তাকে ভালোবাসে। আমি বলবো তিনি একজন শক্ত মানুষ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারতের পক্ষে কোনো কিছু অর্জন করাই অসম্ভব নয় বলে মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সংবর্ধনা অনুষ্ঠানে ভারতীয় প্রধানমন্ত্রীর ব্যাপক প্রশংসা করে ট্রাম্প বলেন, মোদী, আপনি শুধু গুজরাটের গর্ব নন, ভারতীয়রা কঠোর শ্রম ও নিবেদনের মধ্য দিয়ে যা চায় তাই সম্ভব করতে পারে, যে কোনো কিছিকে সম্ভব করতে পারে, আপনি তার জ্বলন্ত প্রমাণ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অবিশ্বাস্য উত্থানের এক জীবন্ত কাহিনী।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানায়, এদিন সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিয়ে শুরুতেই ভারতবাসীকে নমস্কার জানান ট্রাম্প। ভারতবাসীকে ভালোবাসা জানিয়ে তিনি বলেন, আমি ৮ হাজার মাইল উড়ে এসেছি শুধু এই একটি বার্তাই পৌঁছে দিতে যে, আমেরিকা ভারতকে ভালোবাসে।

এর আগে, ভারতের উদ্দেশ্যে রওনা দিয়ে ট্রাম্প হিন্দিতে টুইট করে লিখেন, “আমরা ভারতে আসতে আগ্রহী। এখন মাঝপথে আছি। কিছুক্ষণের মধ্যেই সকলের সঙ্গে দেখা হবে।”

এর কয়েক ঘণ্টা আগে মোদি তার টুইটবার্তায় বলেন, “ভারত ডোনাল্ড ট্রাম্পকে স্বাগত জানাতে প্রস্তুত। আমেদাবাদের ঐতিহাসিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে তাকে স্বাগত জানানো হবে। তিনি আমাদের সঙ্গে থাকবেন, এটা যথেষ্ট সম্মানের বিষয়।”

(অনলাইন ডেস্ক, ঘাটাইলডটকম)/-