১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৯শে মে, ২০২০ ইং

বিয়ে করেছেন গুলতেকিন

নভে. ১৪, ২০১৯

বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন হুমায়ুন আহমেদের প্রথম স্ত্রী গুলতেকিন খান। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আফতাব আহমেদের সঙ্গে দু’সপ্তাহ আগে ঢাকায় এক ঘরোয়া আয়োজনে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, হুমায়ূন আহমেদের স্ত্রী থাকাকালীন গুলতেকিন আহমেদ নামটি ব্যবহার করতেন এবং সে নামেই পরিচিত ছিলেন তিনি।

হুমায়ূন আহমেদ অভিনেত্রী মেহের আফরোজ শাওনকে বিয়ে করার আগে গুলতেকিনের সঙ্গে ৩০ বছরের সংসার ভেঙে দেন। তারপর থেকেই একাকী জীবন কাটছিল গুলতেকিনের। এর মধ্যে ২০১৬ সালে প্রকাশিত হয় তাঁর প্রথম কবিতার বই ‘চৌকাঠ’। ধারণা করা হয়, বইটিতে লেখক নাম হিসেবে গুলতেকিন খান ব্যবহারের মধ্যদিয়ে তিনি গুলতেকিন আহমেদ নামটি আনুষ্ঠানিকভাবে পরিত্যাগ করেছিলেন।

বন্ধুবান্ধবদের সূত্রে জানা গেছে, গত কয়েক বছর ধরে গুলতেকিন-আফতাবের মধ্যে গড়ে ওঠা বন্ধুত্বই শেষ পর্যন্ত প্রেমে গড়ায়। ১০ বছর আগে আফতাব আহমেদ ও তাঁর প্রথম স্ত্রীর মধ্যে বিবাহবিচ্ছেদের ঘটনা ঘটে। তাঁদের সংসারের একমাত্র সন্তান বর্তমানে দেশের বাইরে পড়াশোনা করছেন।

১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়নের তরুণ শিক্ষক হুমায়ূন আহমেদের সঙ্গে কিশোরী গুলতেকিনের বিয়ে হয়েছিল। তাঁদের সংসারে এক পুত্র ও তিন কন্যা সন্তান রয়েছে।

বিবাহবিচ্ছেদের দুই বছর পর ২০০৫ সালে হুমায়ূন আহমেদ পুনরায় বিয়ে করলেও গুলতেকিন এতদিন তা করেননি। তবে শেষ পর্যন্ত করলেন তাও আবার ঠিক ৫৬ বছর বয়সে। শাওনকে দ্বিতীয় বিয়ে করার সময় হুমায়ূন আহমেদের বয়সও ছিল ৫৬।

এদিকে ৫ নভেম্বর আফতাব আহমেদ তার ফেসবুকে ইংরেজিতে যে স্ট্যাটাস দেন তার অর্থ হলো- ‘তিনি আমাকে তার সামনে বসালেন এবং আমার হাতে হাত রেখে বললেন’, ‘প্রত্যেকেরই মৃত্যুর স্বাদ পেতে হবে। কিন্তু আমি তোমাকে ছেড়ে যেতে চাই না। আমি নিঃশ্বাস নিতে চাই। তবে নিশ্চিত নই ভবিষ্যৎ কোন নিয়তিতে গাঁথা।’

আফতাব আহমেদ জবাবে বললেন, আমি চেষ্টা করব তোমাকে বাঁচাতে কিন্তু তোমাকে বিয়ে করা ছাড়া এটা আমার পক্ষে সম্ভব নয়।’

এ সময় একটু বিরতি নিয়ে গুলতেকিন বললেন, তুমি কি আমাকে বিয়ে করবে? এবং আমি অনুমান করতে পারি, আমরা দুজনেই কোনো কারণ ছাড়া এক সঙ্গে হতে পারব না।

নিউইয়র্ক থেকে সূত্র জানায় তার পারিবারিক নিকট আত্মীয়াকে গুলতেকিন বলেছেন, আফতাব আহমেদ মনের দিক থেকে একজন সুন্দর মানুষ, তার মানবিক মন তাকে জয় করেছে।

১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়নের তরুণ শিক্ষক হুমায়ূন আহমেদকে কিশোরী গুলতেকিন প্রেমে পড়ে বিয়ে করেছিলেন। তাদের বিচ্ছেদ হয় ২০০৩ সালে। তাদের ঘরে এক পুত্রসহ তিন কন্যা সন্তান রয়েছেন। ২০১২ সালে হুমায়ূন আহমেদ তুমুল জনপ্রিয়তা নিয়ে ক্যান্সারের সঙ্গে লড়াই করে ইন্তেকাল করেন। ২০০৫ সালে শাওনকে হুমায়ূন বিয়ে করলেও গুলতেকিন আর বিয়ে করেননি। গুলতেকিন খানের বয়স এখন ৫৬ বছর। নিয়মিত কবিতা লেখায় মনোযোগী। গুলতেকিনের কাব্যগ্রন্থ চৌকাঠ প্রকাশিত হয়েছে।

(অনলাইন ডেস্ক, ঘাটাইলডটকম)/-

সাম্প্রতিক প্রকাশনাসমূহ

ফেসবুক (ঘাটাইলডটকম)

Adsense

Doctors Dental

ঘাটাইলডটকম আর্কাইভ

বিভাগসমূহ

Divi Park

পঞ্জিকা

মে 2020
শনি রবি সোম বুধ বৃহ. শু.
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

Adsense

%d bloggers like this: