২৫শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, ৯ই জুলাই, ২০২০ ইং

বিনা খরচে বাংলাদেশ থেকে কর্মী নেবে মালয়েশিয়া

জানু ৯, ২০২০

বাংলাদেশ থেকে বিনা খরচে কর্মী নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে মালয়েশিয়া। এ ক্ষেত্রে শুধু উড়োজাহাজভাড়া ও মেডিকেল খরচ দিয়েই মালয়েশিয়া যেতে পারবেন বাংলাদেশিরা কর্মীরা। এ ব্যাপারে ঢাকার সঙ্গে আলোচনার জন্য এ মাসেই আসছে মালয়েশিয়ার একটি প্রতিনিধিদল।

গত মঙ্গলবার মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসিগারানের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে দেশটির সংবাদমাধ্যম মালেয় মেইল।

মালেয় মেইলের খবরে বলা হয়েছে, দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের প্রতিশ্রুতি অনুযায়ী নেপালের মতো বিনা খরচে বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে মালয়েশিয়া। শুধু বিমানভাড়া ও মেডিকেল খরচ দেবেন কর্মীরা। কোনো কোনো ক্ষেত্রে এ খরচ বহন করতে পারে নিয়োগকারী প্রতিষ্ঠানও। এ জন্য ঢাকার সঙ্গে কুয়ালালামপুরের আলোচনা অনেক দূর এগিয়েছে।

এম কুলাসিগারান বলেন, বিষয়টি নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা হয়েছে। আলোচনা প্রায় চূড়ান্ত পর্যায়ে। নেপালের সঙ্গে হওয়া চুক্তির মতোই বাংলাদেশের সঙ্গে চুক্তিটি হতে পারে। এ চুক্তি হলে বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে কোনো খরচ লাগবে না। শ্রমিক নিয়োগের সার্ভিস চার্জ, বিমানভাড়া, ভিসা ফি, স্বাস্থ্য পরীক্ষা, নিরাপত্তা ব্যয়সহ অন্যান্য ব্যয় বহন করবে নিয়োগদানকারী প্রতিষ্ঠান।

কুলাসিগারান বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সম্ভাব্য বাণিজ্যিক অবরোধ মোকাবিলায় পূর্বপ্রস্তুতিমূলক যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে, এর মধ্য এটি অন্যতম। একই নীতিতে শ্রমিক নেওয়ার বিষয়ে ইতিমধ্যে নেপালের সঙ্গে একটি চুক্তি করেছে মালয়েশিয়া। তিনি জানান, ২০০৮ সালে মালয়েশিয়া সরকার বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়া বন্ধ করেছিল। বিষয়টি নিয়ে দুই দেশের সরকার একাধিকবার আলোচনা করেছে। আলোচনায় ইতিবাচক ফলাফলও এসেছে।

এ মাসের মধ্যেই মালয়েশিয়ার একটি প্রতিনিধিদল ঢাকা আসবে। প্রতিনিধিদলটি বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করে বিনা খরচে শ্রমিক নেওয়ার বিষয়টি চূড়ান্ত করবে।

এ নিয়ে কুলাসিগারান বলেন, আলোচনার কিছু বিষয় রয়েছে। বিষয়গুলো ১০ থেকে ১২টি। এগুলোর নিষ্পত্তি হতে হবে। বাংলাদেশ সেগুলো সমাধান করলে আবার শ্রমিক নেওয়া শুরু হবে। এ জন্য মালয়েশিয়া সরকার প্রস্তুত।

(প্রথমআলো, ঘাটাইলডটকম)/-

Recent Posts

ফেসবুক (ঘাটাইলডটকম)

Doctors Dental

ঘাটাইলডটকম আর্কাইভ

বিভাগসমূহ

পঞ্জিকা

July 2020
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031