বার্সাতেই থাকছেন মেসি, নতুন কোচ কোম্যান

অবশেষে সব জল্পনা-কল্পনার অবসান হলো। বার্সেলোনার সুপারস্টার লিওনেল মেসি ক্লাব বদল করছেন না। ক্লাবটির সভাপতি জোসেপ মারিয়া সাফ জানিয়ে দিলেন, বার্সেলোনা ছাড়ছেন না মেসি।

বায়ার্নের বিপক্ষে হারার পরই লিওনেল মেসির বার্সেলোনা ছাড়ার জোরালো গুঞ্জন ওঠে। তবে এমন গুঞ্জন উড়িয়ে দিলেন ক্লাবটির সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ। একই সঙ্গে রোনাল্ড কোম্যানের কোচ হওয়ার বিষয়টিও নিশ্চিত করলেন ক্লাব সভাপতি।

চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে বায়ার্নের কাছে ৮-২ গোলের লজ্জার হারের স্বাদ পেতে হয় বার্সাকে। এ ছাড়া পুরো মৌসুম বাজে কেটেছে স্প্যানিশ চ্যাম্পিয়নদের।

তাই সাত মাসের মাথায় কোচ কিকে সেতিয়েনকে ছাঁটাই করে বার্সা।

এরপর নতুন কোচ হিসেবে নাম আসে কোম্যানের।

অবশেষে বার্সা সভাপতিও জানালেন, কোম্যানই হচ্ছেন বার্সার নতুন কোচ।

গতকাল মঙ্গলবার বার্সা টিভিকে দেওয়া সাক্ষাৎকারে বার্তোমেউ বলেন, ‘কোনোকিছু শেষ মুহূর্তে না বদলালে আমরা আমাদের পরবর্তী কোচ হিসেবে ঘোষণা করব কোম্যানের নাম। তিনি আমাদের দলকে পথ দেখাবেন।

আমরা তাকে নিয়ে বাজি ধরছি, কারণ আমরা তাকে খুব ভালো করে জানি। তিনি কীভাবে চিন্তা করেন, তার দল কীভাবে খেলে; তবে তার অভিজ্ঞতাও বড় একটা কারণ।

তিনি ইয়োহান ক্রুইফের স্বপ্নের একাদশে ছিলেন। তিনি বার্সা সম্পর্কে জানেন, যে আমরা কীভাবে ফুটবলকে দেখি।’

এরপর মেসির ক্লাব ছাড়ার গুঞ্জন নিয়ে কথা বলেন বার্সা সভাপতি।

আর্জেন্টাইন তারকা বার্সাতেই থাকছেন জানিয়ে বার্তোমেউ বলেন, ‘মেসি বার্সায় তার ক্যারিয়ার শেষ করতে চায়, এ কথা সে অনেকবার বলেছে। তার সম্পর্কে কোম্যানের সঙ্গে কথা বলেছি এবং তিনি আমাকে বলেছেন, মেসি হবেন তার পরিকল্পনার মূল খুঁটি।’

বার্সা সভাপতি আরো বলেন, ‘২০২১ সাল পর্যন্ত বার্সার সঙ্গে মেসির চুক্তি আছে। আমি নিয়মিত তার এবং তার বাবার সঙ্গে কথা বলি।

তারা জানে, আমাদের একটি শক্তিশালী প্রকল্প রয়েছে, নতুন কোচ আসছেন এবং তার ওপর মেসি ভরসা রাখবে।’

গত জানুয়ারিতে কোম্যানকে কোচ হওয়ার প্রস্তাব দিয়েছিল বার্সা। সে সময় নেদারল্যান্ডসের সঙ্গে চুক্তি বহাল থাকায় আর হয়ে উঠেনি। এবার বার্সেলোনায় যাওয়ার সম্মতি দিয়েছেন কোম্যান।

ফুটবল ক্যারিয়ারে বার্সেলোনায় দারুণ সময় কাটিয়েছেন কোম্যান। ক্লাবটির জার্সিতে চারবার লা লিগার শিরোপা জিতেছেন। এ ছাড়া আয়াক্স, ফেইনর্ড, পিএসভি আইন্দহোভেন এবং এফসি গ্রোনিগেনের হয়ে খেলেছেন তিনি।

ফুটবল ক্যারিয়ার শেষে ১৯৯৭ সালে নেদারল্যান্ডসের সহকারী কোচ হিসেবে কোচিং ক্যারিয়ার শুরু করেন এই ডাচ ফুটবলার।

(অনলাইন ডেস্ক, ঘাটাইল ডট কম)/-