বাংলাদেশ-ভারত পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক চলছে

বাংলাদেশ-ভারত পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক শুরু হয়েছে। সোমবার সকাল সাড়ে ৯টায় রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বৈঠকটি শুরু হয়েছে। বৈঠকে নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক এবং ভারতের পক্ষে দেশটির পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলে।

রোববার বিকালে তিন দিনের সফরে ঢাকায় আসেন ভারতের নতুন পররাষ্ট্র সচিব বিজয় গোখলে। পররাষ্ট্র সচিব হিসেবে বাংলাদেশে তার এটি প্রথম সফর।

এ সফরে দুই দেশের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে দ্বিপক্ষীয় ও আঞ্চলিক ইস্যুতে আলোচনা হবে। দুই দেশের সম্পর্ককে কীভাবে আরও জোরদার করা যায় এবং তিস্তা ও রোহিঙ্গা ইস্যুতে ভারতের অবস্থানের ওপর আলোচনা হবে।

বৈঠক শেষে দুই দেশের রাষ্ট্রীয় গণমাধ্যম নিয়ে একটি সমাঝোতা স্মারকে স্বাক্ষর হবে। এর পর বেলা ১২টায় যৌথ বিবৃতি দেবেন দুই পররাষ্ট্র সচিব।

বেলা ২টায় রাজধানীর একটি হোটেলে ইনস্টিটিউট অব পলিসি, অ্যাডভোকেসি অ্যান্ড গভর্ন্যান্সের (আইপিএজি) উদ্যোগে বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দেবেন বিজয় গোখলে। প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন বিজয় গোখলে।

(অনলাইন ডেস্ক, ঘাটাইল.কম)/-