বাংলাদেশ-ভারত পণ্যবাহী কন্টেইনার ট্রেনের পরীক্ষামূলক যাত্রা, বুধবার ঢাকা পৌঁছাবে

ভারত ও বাংলাদেশের মধ্যে পণ্যবাহী কন্টেইনার ট্রেনের পরীক্ষামূলক যাত্রা আজ মঙ্গলবার সকালে কলকাতা থেকে শুরু হয়েছে। ট্রেনের ৩০ রেকে ৬০টি কন্টেইনারে পশু খাদ্যের উপকরণ এবং ৩০টি গাড়ি নিয়ে ট্রেনটি বাংলাদেশের উদ্দেশ্যে রওনা দিয়েছে।

আগামীকাল বুধবার ট্রেনটি ঢাকা পৌঁছাবে।

কনটেইনার করপোরেশন অব ইন্ডিয়া ও পূর্ব রেলের যৌথ উদ্যোগে পণ্যবাহী এই কনটেইনার ট্রেনের পরীক্ষামূলক যাত্রার আয়োজন করে। পূর্ব-রেলওয়ের জেনারেল ম্যানেজার হারীন্দ্র রাও, কন্টেইনার করপোরেশন অব ইন্ডিয়া লিমিটেডের (কনকর) কর্মকর্তা কল্যাণ রামা, মানসী ব্যানার্জি, পূর্ব রেলওয়ের মুখ্য জনসংযোগ কর্মকর্তা রবি মহাপত্র-সহ শীর্ষস্থানীয় কর্মকর্তারা সবুজ পতাকা নাড়িয়ে কন্টেইনার ট্রেনের যাত্রা শুরুর সবুজ সঙ্কেত দেন।

যাত্রা শুরুর অনুষ্ঠানে পূর্ব রেলওয়ের জেনারেল ম্যানেজার হারীন্দ্র রাও সাংবাদিকদের বলেছেন, এই পরীক্ষামূলক যাত্রা সফল হলে আগামীতে নিয়মিত দুই দেশের মধ্যে  কন্টেইনার ট্রেন চালু হবে।

এই যোগাযোগ তৈরি হলে দুই দেশের ব্যবসায়ীরা উপকৃত হবেন। এদিন ট্রেনটি কলকাতা থেকে ছেড়ে গেদে সীমান্ত হয়ে দর্শনায় যাত্রা বিরতি করবে। এর পরে আগামীকাল সকালে সেটি টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতু দিয়ে ঢাকার উদ্দেশ্যে  যাত্রা করবে।

পশ্চিমবঙ্গের ব্যবসায়ীরা জানিয়েছেন, পণ্যবাহী কন্টেইনার ট্রেন নিয়মিত চালু হলে পেট্রাপোলে রপ্তানী বাণিজ্যে যে চাপ পড়ে তা অনেকটাই কমে যাবে। ব্যবসায়ীরাও ডেমারেজের হাত থেকে নিষ্কৃতি পাবেন।

জানা গেছে, এই পরীক্ষামূলক যাত্রার পর দুই দেশের সংশ্লিষ্ট কর্তপক্ষের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

(মাজ, ঘাটাইল.কম)/-