বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালের ডাস্টবিনে ৩৩ নবজাতকের মরদেহ

বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ডাস্টবিন থেকে অপরিণত ৩৩টি ভ্রণ উদ্ধার করা হয়েছে। সোমবার (১৮ ফেব্রুয়ারি) রাত ৯টার দিকে এগুলো উদ্ধার করা হয়। পরে বিষয়টি জানাজানি হলে আলোড়ন সৃষ্টি হয়।

হাসপাতালের ওয়ার্ড মাস্টার মোদাচ্ছের আলী জানান, রাতে সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা খবর দিলে ডাস্টবিন থেকে ভ্রণগুলো উদ্ধার করা হয়।

হাসপাতালের একটি সূত্রের দাবি, এগুলো হাসপাতালের গবেষণা কাজের জন্য রাখা হয়েছিল।

সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মী রিয়াজুল ইসলাম জানান, ময়লা পরিষ্কার করতে এসে এখানে অনেক ভ্রুণ পড়ে থাকতে দেখা যায়। বিষয়টি হাসপাতালের লোকজনকে জানালে তারা এসে মাটি খুঁড়ে সেগুলো চাপা দেয়ার চেষ্টা করে।

হাসপাতালের পরিচালক ডা. বাকির হোসেন জানান, ভ্রুণগুলো ২৫/৩০ বছর আগের। এগুলো শিক্ষার্থীদের গবেষণার জন্য হাসপাতালের গাইনি বিভাগে ছিল। গবেষণার উপযুক্ত না থাকায় হয়তো ফেলে দিয়েছে।

তিনি বলেন, ‘এগুলো ডাস্টবিনে ফেলা ঠিক হয়নি। এর দায়ভার আমিও এড়াতে পারি না। বিষয়টি নিয়ে হাসপাতালের গাইনি বিভাগের প্রধান খুরশীদ জাহান বেগমকে শোকজ করা হবে। আর ঘটনা তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।’

বরিশাল কোতোয়ালি মডেল থানার ওসি নুরুল ইসলাম জানান, এখানে এসে ভ্রুণগুলো ডাস্টবিনে দেখতে পাই। হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

(পরিবর্তন, ঘাটাইলডটকম)/-