ফোর লেনে উন্নীত হচ্ছে এলেঙ্গা-জামালপুর সড়ক, প্রস্তাবটি কাল উঠছে একনেক সভায়

সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার সাথে সামঞ্জস্য রেখে টাঙ্গাইলের এলেঙ্গা থেকে জামালপুর পর্যন্ত ৭৭ দশমিক ৬০ কিলোমিটার সড়ক ফোর লেনে রূপ দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার। এলেঙ্গা হয়ে কালিহাতি, ঘাটাইল, মধুপুর, গোপালপুর, ধনবাড়ী, জামালপুর সদর হয়ে সরিষাবাড়ী পর্যন্ত ফোর লেন সড়ক নির্মিত হবে। প্রকল্পটি মঙ্গলবার (৩ এপ্রিল) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

সকল স্তরের মানুষের জন্য সাশ্রয়ী ও কার্যকরী রুট হিসেবে এই সড়কটি গড়ে তোলা হবে। অনুমোদনের পর জুন ২০২০ সালে এটি বাস্তবায়ন করবে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। প্রকল্পটির জন্য ব্যয় ধরা হয়েছে ৪৯০ কোটি টাকা। পরিকল্পনা কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, জয়দেবপুর-টাঙ্গাইল-জামালপুর সড়ক (এন-৪) একটি গুরুত্বপূর্ণ জাতীয় মহাসড়ক। সড়কটি জয়দেবপুর থেকে শুরু করে টাঙ্গাইল হয়ে জামালপুর শহরে গিয়ে শেষ হয়েছে। জাতীয় মহাসড়কের মানদন্ড অনুসারে সড়কটির প্রস্থ ৭ দশমিক ৩০ মিটার এবং উভয় পাশে ১ মিটার হার্ডসোল্ডার থাকা বাঞ্চনীয়। কিন্তু টাঙ্গাইল থেকে জামালপুর সড়কে ৫ দশমিক ৫ মিটার প্রস্থে নির্মিত যা জাতীয় মহাসড়ক মানের থেকে অপেক্ষাকৃত কম রয়েছে। এছাড়া সড়কটির দৈর্ঘ্য ১৪৭ কিলোমিটারের মধ্যে বিভিন্ন প্রকল্পের আওতায় ৬৯ কিলোমিটার সড়ক জাতীয় মহাসড়ক মানে নির্মাণ করা হয়েছে।

অবশিষ্ট ৭৮ কিলোমিটার সড়ক বিবেচ্য প্রকল্পের আওতায় জাতীয় মহাসড়ক মানে উন্নয়নের জন্য প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে। এলেঙ্গা সংযোগ স্থলে বঙ্গবন্ধু সেতু প্রবেশ সড়কের সাথে সংযুক্ত ও অর্থনৈতিক কারণে সড়কটির উন্নয়ন প্রয়োজন। এছাড়া সড়কটির উন্নয়ন হলে এ অঞ্চলের শিক্ষা ও স্বাস্থ্য সেবাসহ আর্থ-সামাজিক উন্নয়ন, কৃষি ও শিল্প পণ্য এবং সারাদেশে পরিবহন ও বাজারজাতকরণ করা আরো সহজ হবে।

প্রকল্পটি বিষয়ে ভৌত অবকাঠামো বিভাগের সদস্য জুয়েনা আজিজ পরিকল্পনা কমিশনের মতামতে বলেছেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে টাঙ্গাইল জেলার এলেঙ্গা থেকে জামালপুর জেলার সদর উপজেলা পর্যন্ত যোগাযোগ ব্যবস্থা উন্নত করা হবে।

এ সড়কটি নির্মাণ হলে এ অঞ্চলের জনসাধারণের আর্থ-সামাজিক অবস্থার উন্নতি করা সম্ভব হবে বলে প্রকল্পটি অনুমোদনের জন্য একনেক বৈঠকে উপস্থাপন করা হবে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় সড়ক ও জনপথ অধিদফতরের আওতায় ৩০০ কিলোমিটার চার লেন সড়ক নির্মাণ, ২ হাজার ৫০০ কিলোমিটার সড়ক উন্নয়ন/পুনর্বাসন, ৭ হাজার মিটার ফ্লাইওভার নির্মাণ, ১৪ হাজার ৮০০ মিটার সেতু/কালভার্ট নির্মাণ এবং ৬ হাজার ৮০০ মিটার সেতু/কালভার্ট পুনঃনির্মাণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

প্রস্তাবিত প্রকল্পের আওতায় ৭৮ কিলোমিটার জাতীয় মহাসড়ক প্রশস্তকরণ করা হবে, যা সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার উল্লিখিত ২ হাজার ৫০০ কিলোমিটার সড়ক উন্নয়ন/পুনর্বাসন লক্ষ্যমাত্রার সাথে সামঞ্জস্যপূর্ণ।

(সাইদ রিপন, ঘাটাইল.কম)/-