পরমাণু শক্তি কমিশনের নতুন চেয়ারম্যান নাগরপুরের ডা. সানোয়ার হোসেন

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের নতুন চেয়ারম্যান হিসেবে পদায়ন পেয়েছেন বিশিষ্ট নিউক্লিয়ার মেডিসিন বিশেষজ্ঞ ও ঢাকা মেডিকেল কলেজের সাবেক অধ্যাপক ডা. সানোয়ার হোসেন। এর আগে তিনি পরমাণু শক্তি কমিশনের সদস্য (জীববিজ্ঞান) হিসাবে দায়িত্ব পালন করতেন।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) সন্ধ্যায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপসচিব এ তথ্য নিশ্চিত করে বলেন, আজ বিকালেই অধ্যাপক ডা. সানোয়ার হোসেনকে পরমাণু শক্তি কমিশনের নতুন চেয়ারম্যান হিসাবে নিয়োগ দেয়া হয়েছে। অফিসিয়ালি কাল হয়তো এ সংক্রান্ত প্রজ্ঞাপন দেয়া হবে।

তিনি জানান, ডা. সানোয়ার হোসেন আগামীকালই নতুন দায়িত্ব গ্রহন করবেন।

ডা. সানোয়ার হোসেন কমিশনের সদস্য (জীববিজ্ঞান) পদে দায়িত্ব গ্রহণের পূর্বে দীর্ঘদিন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড এ্যালাইড সায়েন্সেস-এর পরিচালক হিসেবে কর্মরত ছিলেন। তিনি কমিশনের চিকিৎসা সেবা, গবেষণার পাশাপাশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর গবেষণার তত্ত্বাবধায়ক ও পরীক্ষক হিসেবে কাজ করেছেন।

ব্যক্তিগত জীবনে অধ্যাপক ডা. সানোয়ার হোসেন এক কন্যা ও দুই পুত্র সন্তানের জনক।

অধ্যাপক ডা. সানোয়ার হোসেন টাঙ্গাইল জেলার নাগরপুর থানার, ভাদ্রা গ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারের সন্তান।

তিনি রাজশাহী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। ১৯৯০ সালের ১ মার্চ মেডিকেল অফিসার হিসেবে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন, বিএসএমএমইউয়ে যোগদান করেন।

পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯২ সালে নিউক্লিয়ার মেডিসিনের ওপর স্নাতকোত্তর ডিপ্লোমা ও ২০০৯ সালে রয়েল কলেজ অব ফিজিশিয়ানস, এডিনবার্গ, যুক্তরাজ্য থেকে ইন্টারনাল মেডিসিনের ওপর এফআরসিপি ডিগ্রি লাভ করেন। এছাড়া আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) ও অন্যান্য সংস্থা থেকে প্রাপ্ত ফেলোশিপের মাধ্যমে জাপান, যুক্তরাষ্ট্র, জার্মানী, অস্ট্রেলিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও ইন্ডিয়াসহ বেশ কয়েকটি দেশের উন্নত হাসপাতাল থেকে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তার প্রায় ১৩০টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি চিকিৎসা সেবা ও গবেষণার পাশাপাশি চিকিৎসা শিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

(মেহেদী হাসান ফারুক, ঘাটাইলডটকম)/-