পদ্মা সেতু উপর দিয়ে প্রথম ট্রেন চালাতে চান ভুঞাপুরের ছালমা

বাংলাদেশের প্রথম ও একমাত্র নারী ট্রেনচালক ছালমা স্বপ্ন দেখছেন পদ্মা সেতুর ওপর দিয়ে উদ্বোধনী ট্রেন চালানোর। তার বিশ্বাস একজন নারী প্রধানমন্ত্রী পদ্মা সেতু উদ্বোধন করবেন এবং সেতুতে ট্রেন উদ্বোধনও তিনিই করবেন, সেহেতু ছালমার প্রত্যাশা উদ্বোধনী ট্রেনটি তিনিই চালাবেন। এজন্য তিনি নিজেকে তৈরিও করছেন।

টাঙ্গাইল জেলার কৃতীসন্তান ভূঞাপুর উপজেলার অর্জুনা গ্রামের গৌরব ছালমা। তিন ভাই দুই বোনের মধ্যে ছালমা চতুর্থ। তার বাবা বেলায়েত হোসেন, মা ছাহেরা বেগম গৃহিণী।

শৈশবে ছালমা নিজ গ্রাম অর্জুনা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণি এবং অর্জুনা মহসিন উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন। টাঙ্গাইল সরকারি কুমুদিনী কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও ঢাকা কবি নজরুল কলেজ থেকে অনার্স, মাস্টার্স ও এমএড করেন।

২০০৪ সালে বাংলাদেশ রেলওয়ের সহকারী ট্রেন চালক হিসেবে যোগদান করেন। স্কুল জীবন থেকেই ডাক্তার ইঞ্জিনিয়ার নয় ব্যতিক্রম কিছু করার স্বপ্ন দেখতেন ছালমা। সেই ব্যতিক্রম স্বপ্নই তাকে বাংলাদেশের প্রথম নারী ট্রেনচালক হিসেবে স্বীকৃতি এনে দেয়।

ছালমা নতুন স্বপ্নে বিভোর এখন। স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধনী ট্রেন চালানোর জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন তিনি। কবে নাগাদ আসবে সেই শুভ দিনটি।

(টাঙ্গাইল সংবাদদাতা, ঘাটাইলডটকম)/-