২২শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, ৬ই জুলাই, ২০২০ ইং

পদত্যাগ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির

ফেব্রু ২৪, ২০২০

একটি নতুন সরকার গঠনের সম্ভাব্য পথ তৈরি করতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ পদত্যাগ করেছেন। সোমবার (২৪ ফেব্রুয়ারি) দেশটির রাজার কাছে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। খবর আলজাজিরা।

মাহাথির দুই লাইনের বিবৃতিতে বলেছেন যে, সোমবার বেলা ১ টায় (কুয়ালালামপুর সময় ৫ টা) তিনি দেশটির বাদশাকে তার পদত্যাগ সম্পর্কে অবহিত করেছেন।

দুর্নীতিতে জর্জরিত জোটকে হারিয়ে ঐতিহাসিক এক নির্বাচনের মধ্য দিয়ে ২০১৮ সালে মাহাথির ক্ষমতায় আসেন। নির্বাচনের আগে দুই বছরের মাথায় জোট নেতা আনোয়ার ইব্রাহিমকে প্রধানমন্ত্রী পদে দায়িত্ব দিয়ে বিদায় নেয়ার কথা থাকলেও ক্ষমতা ছাড়েননি মাহাথির।

গত ডিসেম্বরে কাতারের দোহা ফোরামে ২০২০ সালের পরেও ক্ষমতায় থাকার আভাস দিয়েছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। পদত্যাগের ব্যাপারে কোনো সুনির্দিষ্ট প্রতিশ্রুতি দিতেও তিনি অস্বীকার করেছেন। কিন্তু এর কয়েক মাস পরেই পদত্যাগের ঘোষণা দিলেন ৯৫ বছর বয়সী মাহাথির। ফলে মাহাথিরের পদত্যাগের পর তার সম্ভাব্য উত্তরসূরি হিসেবে আনোয়ার ইব্রাহীমকে ভাবা হচ্ছে।

এর আগে দুই দশকের বেশি ক্ষমতায় থাকার পর ২০০৩ সালে তিনি পদত্যাগ করেছিলেন। এতে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের সুযোগ পান নাজিব রাজাক। বর্তমান দুর্নীতির অভিযোগে তার বিচার চলছে।

(যুগান্তর, ঘাটাইলডটকম)/-

Recent Posts

ফেসবুক (ঘাটাইলডটকম)

Doctors Dental

ঘাটাইলডটকম আর্কাইভ

বিভাগসমূহ

পঞ্জিকা

July 2020
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031