নানা আয়োজনে চলছে সরস্বতীপূজা

হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতীপূজা আজ রোববার সকাল থেকে শুরু হয়েছে। তবে গতকাল শনিবার বেলা ১১টায় মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথি শুরু হওয়ায় অনেকে গতকালই সরস্বতীপূজা করেছেন। আজ শিক্ষাপ্রতিষ্ঠান, মণ্ডপ ও মন্দিরে বড় পূজাগুলো অনুষ্ঠিত হচ্ছে।

সনাতন ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, জ্ঞান ও বিদ্যার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতী। তিনি আশীর্বাদের মাধ্যমে মানুষের চেতনাকে উদ্দীপ্ত করতে প্রতিবছর আবির্ভূত হন ভক্তদের মধ্যে।

আজ সকাল থেকেই বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা অঞ্জলি দিতে শুরু করেছে। বাড়িতে বাড়িতে এবং বড় মন্দিরেও শুরু হয়েছে বিদ্যাদেবীর আরাধনা।

জগন্নাথ হলের মাঠে বিভিন্ন বিভাগের ৭২টির মতো পূজা অনুষ্ঠিত হচ্ছে। সকাল থেকেই এসব মণ্ডপে শিক্ষার্থীরা জড়ো হয়েছেন। অঞ্জলি দিয়েছেন দল বেঁধে। বিভিন্ন বিভাগ ভিন্ন ভিন্ন আঙ্গিকে সাজিয়েছে পূজার মণ্ডপ।

কেন্দ্রীয় উপাসনালয় ও চারুকলা ইনস্টিটিউটের উদ্যোগে হলের পুকুরে কেন্দ্রীয়ভাবে পূজা অনুষ্ঠিত হচ্ছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পূজা হচ্ছে ৩৭টি মণ্ডপে। ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলা অঙ্গনে মহানগর সর্বজনীন পূজা কমিটির উদ্যোগে সকাল নয়টায় অনুষ্ঠিত হয় পূজা। ঢাকা রামকৃষ্ণ মিশন ও মঠে আজ সকাল সাড়ে সাতটায় পূজা শুরু হয়েছে। সকাল সাড়ে ১০টায় পুষ্পাঞ্জলি, দুপুর ১২টায় হোম এবং বেলা একটায় ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা হবে। সন্ধ্যায় আরতি ও ভজনসংগীত পরিবেশিত হবে।

(অনলাইন ডেস্ক, ঘাটাইলডটকম)/-

104total visits,1visits today