নাগরপুরে পেঁয়াজ বাজারে প্রশাসন

ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধের খবরে সারাদেশের ন্যায় টাঙ্গাইলের নাগরপুরের বাজারগুলোতে পেঁয়াজের দাম লাগামহীন ভাবে বেড়ে গেছে। এ অবস্থায় বাজার পরিস্থিতি স্থিতিশীল রাখতে নাগরপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে বাজার মনিটরিং করছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফয়েজুল ইসলাম।

বুধবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে উপজেলা সদর হাটে উপজেলা প্রশাসনের টিম পৌছলে সকাল থেকে বিক্রি হওয়া প্রতি কেজি পেঁয়াজ ১০০ টাকা থেকে ৮০ টাকায় চলে আসে। এ ঘটনায় সাধারন ক্রেতারা প্রশাসনকে ধন্যবাদ দেন।

পরে ব্যবসায়ীরা মূল্য তালিকা না টানানো, ক্রয়কৃত দ্রব্যের চালান দেখাতে না পারা ও মাস্ক ব্যবহার না করার অপরাধে ৯ ব্যবসায়ীকে ভ্রাম্যমান আদালত বসিয়ে ভোক্তা অধিকার আইনে ৪ হাজার ৩ শত টাকা জরিমানা করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফয়েজুল ইসলাম জানান, কিছু অসাধু ব্যবসায়ী সারা দেশে পেঁয়াজের বাজার অস্থিতিশীল করার চেষ্টা করছে। নাগরপুর উপজেলার বাজার পরিস্থিতি নিয়ন্ত্রন রাখতে উপজেলা প্রশাসন বদ্ধ পরিকর। এখন থেকে নিয়মিত বাজার মনিটরিং অব্যাহত থাকবে।

এসময় পেঁয়াজ ব্যবসায়ীরা মূল্য তালিকা না টানানো এবং ক্রয়কৃত পেঁয়াজের চালান দেখাতে না পারা, মাস্ক ব্যবহার না করার অপরাধে ৯ ব্যবসায়ীকে ভ্রাম্যমান আদালত বসিয়ে ভোক্তা অধিকার সংরক্ষন আইনে ৪৩০০ টাকা জরিমানা করা হয়েছে।

একই সাথে অহেতুক বাজার পরিস্থিতি অস্থিতিশীল না করতে সকল ব্যবসায়ীকে সতর্ক করা হয়েছে। অযথা কোন ব্যবসায়ী পেঁয়াজের বাজার অস্থিতিশীল করার চেষ্টা করলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়ারও হুশিয়ারী দিয়েছেন তিনি।

(মাসুদ রানা, ঘাটাইল ডট কম)/-