ধনবাড়ীতে বৈরান নদী রক্ষার দাবীতে মানববন্ধন

টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার ঐতিহ্যবাহী বৈরান নদী পাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ ও দখলমুক্ত করে নদী রক্ষা এবং সঠিকস্থানে খনন করার দাবীতে মানববন্ধন করেছে এলাকাবাসী। বুধবার (৪ ডিসেম্বর) দুপুরে বৈরান নদী রক্ষা কমিটির উদ্যোগে নদী পাড়ের লোকজন ও বান্দ্রা এলাকাবাসী নদী পাড়ে এ মানববন্ধন কর্মসূচী পালন করে।

নদীটিকে দখলমুক্ত করে ম্যাপ অনুযায়ী সঠিকস্থানে খনন করে এ নদী রক্ষার দাবীতে মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য রাখেন নদী রক্ষা কমিটির আহবায়ক আজহারুল ইসলাম (মাষ্টার), গাড়াখালী আর্দশ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আমির হোসেন বেনু, উন্নয়নকর্মী কামরুল হাসান, এলাকাবাসী মোশারফ হোসেন, আ. লতিফ সরকার, আকলীমা বেগম, উম্মে কুলসুম, হালিমা খাতুন প্রমূখ।

বক্তারা অভিযোগ করে বলেন, বান্দ্রা গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া বৈরান নদীটি একটি ঐতিহ্যবাহী বহুকালের পুরাতন নদী। এ নদীর পানি দিয়ে এলাকার কৃষকরা চাষাবাদ করতো। আগুন লাগলে ফায়ার সার্ভিসের লোকেরা এ নদী থেকেই পানি নিতো। কিন্তু দুঃখের বিষয় হলো এলাকার কতিপয় প্রভাবশালী ব্যাক্তি অবৈধভাবে উক্ত নদী ভরাট করে চাষাবাদ ও অবৈধস্থাপনা নির্মাণ করেছে। এতে করে নদীর দিক পরিবর্তন করে পানি উন্নয়ন বোর্ডের নাম ভাঙ্গিয়ে শত বছরের পুরাতন ঈদ গাঁ মাঠ ও কৃষি জমির ক্ষতি করে দখলবাজদের খুশি মতো নদী খননের পায়তারা করছে। এতে করে এক দিকে নদী পাড়ের মানুষরা ক্ষতিগ্রস্থ হচ্ছে এবং নদীর দিক পরিবর্তন হয়ে অতিত ঐতিহ্য হারিয়ে যাবে।

এলাকাবাসী নদীটির প্রকৃত অবস্থান নির্নয় করে অবৈধ স্থাপনা উচ্ছেদসহ নদী খননের কাজ করার জন্য প্রশাসনের সুদৃষ্টি কামনা করে মানববন্ধন করেছেন এবং সরকারের বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ ও স্মারকলিপি প্রদান করেছেন।

(ধনবাড়ী সংবাদদাতা, ঘাটাইলডটকম)/-