দেলদুয়ারে বারি উদ্ধাবিত সবজির পরিচিতি ও বিস্তার কর্মসূচীর মাঠ দিবস

টাঙ্গাইলের দেলদুয়ারে বারি উদ্ধাবিত সবজির বিভিন্ন জাতের পরিচিতি ও বিস্তার কর্মসূচীর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার (০৬ জানুয়ারি) উপজেলার হিংগানগর মাঠে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের সরেজমিন গবেষণা বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে।

টাঙ্গাইল সরেজমিন গবেষণা বিভাগের উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ আমিনুর রহমানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন টাঙ্গাইল কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মোঃ আবু আদনান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ রজ্জব আলী, এইচ. ই. এম. খাইরুল মাজেদ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টাঙ্গাইল সরেজমিন গবেষণা বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা সমরেশ রায়।

পরে কৃষকদের নিয়ে ক্রপ মিউজিয়ামে বারি উদ্ধাবিত সবজির বিভিন্ন জাত সম্বন্ধে ধারনা দেন। রাসায়নিক সার ও কীটনাষক ব্যবহার না করে কিভাবে বিষমুক্ত স্বাস্থ্য সম্মত সবজি উৎপাদন করতে হয় এ সম্বন্ধে কৃষকদের মাঝে আলোচনা করেন।

করিম মিয়া নামের এক কৃষক বলেন আমি কৃষি গবেষণা ইনস্টিটিউটের সহযোগিতায় ১০ শতাংশ জমিতে বারি জাতের টমেটো চাষ করেছি। এতে আমার প্রায় দশ হাজার টাকার মতো খরচ হয়েছে। আর আমি এ পর্যন্ত ছয় হাজার টাকার টমেটো বিক্রি করেছি। জমিতে এখন পর্যন্ত যে টমেটো রয়েছে সেগুলো আরো ত্রিশ থেকে চল্লিশ হাজার টাকার মতো বিক্রি করতে পারব।

(দেলদুয়ার সংবাদদাতা, ঘাটাইলডটকম)/-