তৃতীয় লিঙ্গের মানুষরা ভোটার হচ্ছেন: নির্বাচন কমিশনার

নির্বাচন কমিশনার কবিতা খানম বলেছেন, আমরা এবার ভোটার তালিকায় নতুন কিছু যুক্ত করেছি। বর্তমানে তৃতীয় লিঙ্গের মানুষদেরও ভোটার তালিকায় অর্ন্তভুক্ত করা হচ্ছে। তারা ইচ্ছে করলে পুরষ কিংবা নারী যে কোন একটিতে নিজেদের নাম ভোটার তালিকায় অর্ন্তভুক্ত করতে পারবে।

আজ মঙ্গলবার (৯ জুলাই) দুপুরে নওগাঁর রাণীনগর উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম-২০১৯ উপলক্ষে সুপারভাইজার ও তথ্য সংগ্রহকারীগনের প্রশিক্ষণ কর্মশালায় এই কথাগুলো বলেন কবিতা খানম।

নির্বাচন কমিশনার জানান, তৃতীয় লিঙ্গের যে ব্যক্তির মেয়েলী আচরন বেশি তাকে মেয়ে হিসেবে এবং যার আচরন পুরুষের মতো তাকে পুরুষের তালিকায় অর্ন্তভুক্ত করতে হবে। এটি আমাদের কাছে পাবলিক ডকুমেন্ট হিসেবে কাজ করবে।

তিনি আরো বলেন, অত্যন্ত সাবধানতা ও নিষ্ঠার সঙ্গে এই কাজ করতে হবে যেন কোন তথ্য ছাড়া না পড়ে। কারণ এই তালিকার উপরই নির্ভর করবে একজন নাগরিকের সকল সুযোগ-সুবিধা পাওয়ার বিষয়টি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুনের সভাপতিত্বে ও উপজেলা নির্বাচন কর্মকর্তা রুহুল আমীনের সঞ্চালনায় কর্মশালায় আরো উপস্থিত ছিলেন রাজশাহী অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলাম, জেলা নির্বাচন কর্মকর্তা মাহমুদ হাসান, অতিরিক্ত পুলিশ সুপার রাশিদুল হক, উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আনোয়ার হোসেন হেলাল প্রমুখ।

(রাজেকুল ইসলাম, রাণীনগর, নওগাঁ/ ঘাটাইলডটকম)/-