ঢাবি ভিসির বাসায় হামলার নিন্দা

কোটা সংস্কারের দাবিতে আন্দোলন চলাকালে মুখোশধারী একদল যুবক রবিবার রাত ১টার দিকে হামলা এবং ভাঙচুর চালিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আক্তারুজ্জামানের বাসভবনে। রাতে দুষ্কৃতকারীরা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ সম্মানিত ব্যক্তির বাসভবনে হামলা, ভাংচুর, অগ্নিসংযোগসহ তাণ্ডব চালায়।

ওই সময় বাড়িতে ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান ও তার স্ত্রী-সন্তানসহ অন্যরা উপস্থিত ছিলেন। তাদের সবাই তখন নিরাপত্তাহীন হয়ে পড়েন। ভিসির দিকে আক্রমণকারীদের একটি অংশ তেড়ে যায়। তখন আরেক অংশের প্রতিরোধে তিনি শারীরিকভাবে রক্ষা পান। তার পরিবারের সদস্যরা নানা কৌশলে আক্রমণকারীদের হাত থেকে বাঁচেন।

সরেজমিনে দেখা যায়, দীর্ঘ লন পেরিয়ে ভবনে ঢোকার মুখে যেন হোঁচট খাওয়ার দশা। বারান্দায় দরজা-জানালার ভাঙা কাচ, আসবাবপত্র, ফুলের টবের বালি-মাটি। এসব পেরিয়ে ঘরের ভেতরে বিভিন্ন শোবার ঘর, বসার ঘর, খাবার ঘর, রান্নাঘর এমনকি বাথরুমেও ধ্বংসের ক্ষত। শুধু ঘরের ভেতরেই নয়, বাইরে লনে, ভবনের পেছনে সর্বত্র তাণ্ডবলীলার দগদগে চিহ্ন।

সোমবার এক প্রেস ব্রিফিংয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেছেন, তাকে হত্যার উদ্দেশ্যে বাসভবনে হামলা চালানো হয়েছিল। তার সঙ্গে কোটা ব্যবস্থার কোনো সম্পর্ক নেই।

তাহলে কেন তার উপর এই হামলা? মুখোশধারী ও হেলমেটধারী এরা কারা? এ ঘটনায় গভীর উদ্বেগ ও নিন্দা জানায় সংসদ সদস্য, সমাজের বিশিষ্ট ব্যক্তি ও বিশ্লেষকরা l হামলাকারীদের সর্বোচ্চ ও দৃষ্টান্তমূলক বিচারই এখন সকলের দাবি l

(নিজস্ব প্রতিবেদক, ঘাটাইল.কম)/-