ঢাকা সিটি নির্বাচনে অস্থিতিশীল পরিস্থিতি শক্ত হাতে দমন করবে সরকার: কৃষিমন্ত্রী

কৃষিকে আধুনিকীকরণ করতে বর্তমান সরকারের কৃষি মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ঢাকা সিটি নির্বাচনে কোন অস্থিতিশীল পরিস্থিতি হতে দেওয়া হবে না, বাংলাদেশ আওয়ামী লীগ ও শেখ হাসিনা সরকার তা শক্ত হাতে দমন করবে। কৃষিকে বহুমূখী করণে ধান লাগানো মাড়াই একসাথে করতে টাঙ্গাইলের ধনবাড়ীর চরভাতকুড়া গ্রামের সিআইজিভুক্ত কৃষকদের মাঝে আজ সোমবার (১৩ জানুয়ারী) ভর্তুকি মূল্যে কৃষিযন্ত্রপাতি বিতরণ ও রাইস প্লান্টারের মাধ্যমে বোরো ধানের চারা রোপণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষি মন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি এসব কথা বলেন।

সোমবার কৃষি জমিতে আধুনিক যন্ত্রদ্বারা ধান রোপন প্রর্দশনী প্রদর্শন করেন মন্ত্রী। সেসময় তার সাথে কৃষি মন্ত্রনালয় সহ বাংলাদেশ ধান গবেষনা ইনস্টিটিউটের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে ধনবাড়ীর পাইস্কা ইউনিয়নের চরভাতকুড়া গ্রামে কৃষক সমাবেশ ও মাঠ দিবস অনুষ্ঠান আলোচনা সভায় কৃষি মন্ত্রনালয়ের সচিব নাসিরুজ্জামানের সভাপতিত্বে প্রধান অথিতির বক্তব্য রাখেন কৃষি মন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক।

কৃষক সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসান, কৃষি মন্ত্রনালয়ের সম্পসারণ অনু বিভাগের অতিরিক্ত সচিব সনৎ কুমার সাহা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক আব্দুল মুঈদ, বাংলাদেশ ধান গবেষনা ইনস্টিটিউট এর মহা পরিচালক শাজাহান কবীর, বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউট এর মহা পরিচালক আবুল কালাম আযাদ, ধনবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান হারুনার রশিদ হীরা, মধুপুর উপজেলা চেয়ারম্যান সরোওয়ার আলম খান আবু, ধনবাড়ী পৌর মেয়র খন্দকার মঞ্জুরুল ইসলাম তপন সহ অন্যান্য অথিতিরা।

এতে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ ধান গবেষনা ইনস্টিটিউটের সাধারন ও পরিচর্যা পরিচালক ড. কৃষ্ণ পদ হাওলাদার, ঢাকা অঞ্চল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক বিভূতি ভূষণ সরকার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ময়মনসিংহ অঞ্চলের অতিরিক্ত পরিচালক আসাদুল্লাহ , কৃষি সম্প্রসারণ অধিদপ্তর টাঙ্গাইলের অতিরিক্ত উপ-পরিচালক মো: আব্দুর রাজ্জাক, বাংলাদেশ ধান গবেষনা ইনস্টিটিউট এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. একে এম সাইফুল ইসলাম, ধনবাড়ী উপজেলা নির্বাহী অফিসার আরিফা সিদ্দিকা, ধনবাড়ী থানার ওসি মো: চান মিয়া সহ আওয়ামী লীগ ও এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ।

প্রধান অথিতির বক্তব্যে কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি বলেন, ঢাকা সিটি নির্বাচনে কোন অস্থিতিশীল পরিস্থিতি হতে দেওয়া হবে না, বাংলাদেশ আওয়ামী লীগ ও শেখ হাসিনা সরকার তা শক্ত হাতে দমন করবে।

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি আরো বলেন, আমাদের দেশের উন্নয়নের মূল চালিকা শক্তি হলো কৃষি ও কৃষক। কাজেই কৃষিকে আধুনিকীকরণ, যান্ত্রিকীকরণ এবং বাণিজ্যিকীকরণ করতে হবে। কৃষিকে যে কোন মূল্যে লাভজনক করতে হবে। আর এ জন্য যা-যা করণীয় তার সবকিছুই করে যাচ্ছে বর্তমান সরকার। উচ্চ ফলনশীল ধানের জাত ও বিভিন্ন ফসলের জাত উদ্ভাবন করা হচ্ছে।

তিনি বলেন, দশ-এগারো বছর সাধনা করে আমাদের কৃষি বিজ্ঞানিরা এক-একটা উন্নত জাতের ফসলের জাত উদ্ভাবন করে যাচ্ছেন। যার ফলে এখন বিঘা প্রতি পাঁচ-ছয় নয়, এখন ৩০/৩৫ মণ ধান উৎপাদন হয়। এক দেড় লিটার দুধ থেকে এখন প্রতিটি গাভী ২০/২২ লিটার দুধ দেয়। আর এগুলোই হলো কৃষিতে বর্তমান সরকারের সাফল্য।

তিনি আরও বলেন, আগে সারের জন্য লাইন ধরতে হতো। আমরা সারের দাম কমিয়ে সহজলভ্য করেছি। বিএনপি-জামায়াত সরকারের আমালে যে ডিএপি সার ছিলো ৯০ টাকা কেজি। সেই ৯০ টাকা কেজির ডিএপি সার এখন ১৬ টাকায় করা হয়েছে। এটা বর্তমান আওয়ামী লীগ সরকারের সাফল্য । বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা সকল ক্ষেত্রেই আধুনিকায়ন করতে কাজ করে যাচ্ছে।

কৃষিমন্ত্রী বলেন, যা বঙ্গবন্ধু ১৯৭২ সাল থেকেই শুরু করে ছিলেন। ৫০ ভাগ ভর্তুকিতে কৃষি যন্ত্রপাতি কৃষকদের মাঝে বিতরণ করা হচ্ছে। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা গড়া। তারই কন্যা শেখ হাসিনা এখন বাংলাদেশটাকে শুধু ক্ষুধা ও দারিদ্রমুক্তই নয়, খাদ্যে উদ্বৃত্তের দেশ বানিয়েছে। উন্নত এই শান্তিপ্রিয় দেশে বিএনপি-জামায়াত অশান্তি করতে চায়।

কৃষিমন্ত্রী খালেদা জিয়া-তারেক রহমানের নাম উল্লেখ করে বলেন, শেখ হাসিনার এই শান্তির দেশে কেউ অশান্তি করতে চাইলে তাদেরকে উচিত শিক্ষা দেয়া হবে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টাঙ্গাইল জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা আজহার সিদ্দিকী।

(হাফিজুর রহমান, ঘাটাইলডটকম)/-