ঢাকা যানজটে এবার বিশ্বে প্রথম

যানজটের দিক দিয়ে বাংলাদেশের রাজধানী ঢাকার স্থান এখন বিশ্বে প্রথম। এ তথ্য প্রকাশ করেছে বহুজাতিক গবেষণা প্রতিষ্ঠান নামবিও। প্রতিষ্ঠানটির ‘ওয়ার্ল্ড ট্রাফিক ইনডেক্স-২০১৯’ -এ বিশ্বের যানজটপূর্ণ শহরের তালিকা প্রকাশ করা হয়েছে।

১৬ ফেব্রুয়ারি, শনিবার নামবিওর ওয়েবসাইটে প্রকাশিত তালিকার তথ্য অনুযায়ী, বিশ্বের সবচেয়ে যানজটপূর্ণ শহর ঢাকা। দ্বিতীয় স্থানে আছে ভারতের কলকাতা।

তালিকায় তৃতীয় অবস্থানে কেনিয়ার নাইরোবি, চতুর্থ শ্রীলংকার কলম্বো, পঞ্চম ভারতের দিল্লী, ষষ্ঠ ভারতের বুম্বাই, সপ্তম ইন্দোনেশিয়ার জাকার্তা, অষ্টম অবস্থানে রয়েছে ফিলিপাইনের ম্যানিলা।

২০১৮ ও ২০১৭ সালে ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়। তার আগে ২০১৬ সালে ঢাকার অবস্থান ছিল তৃতীয়। এর আগের বছর ২০১৫ সালে অবস্থান ছিল অষ্টম।

বিশ্বে বিভিন্ন দেশের ২১২ টি শহরের অনেকগুলো দিক বিবেচনায় নিয়ে এই তালিকা করেছে নামবিও।

যানজটরে জন্য ঢাকার স্কোর ২৯৭.৭৬। কলকাতার ২৮৩.৬৮ পয়েন্ট। ২৭৭.৮১ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে দিল্লি।

২০১৯ সালেও বিশ্বের সবচেয়ে কম যানজটপূর্ণ শহর হিসেবে নিজের সম্মান ধরে রেখেছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। এরপর রয়েছে চেক রিপাবলিকের শহর বিয়ারনো, ডেনমার্কের কোপেনহেগেন, সুইডেনের গোথেনবার্গ ও জার্মানীর ফ্রাঙ্কফুট।

এ তালিকা প্রণয়নে কয়েকটি সূচক ব্যবহার করেছে নামবিও। এর মধ্যে রয়েছে- সময় সূচক, সময় অপচয় সূচক, অদক্ষতা সূচক ও কার্বন নিঃসরণ সূচক। এর মধ্যে সময় সূচক, সময় অপচয় সূচক ও অদক্ষতা সূচকে ঢাকার অবস্থান শীর্ষে।

(অনলাইন ডেস্ক, ঘাটাইলডটকম)/-

162total visits,1visits today