ঢাকা ছাড়ছে মানুষ

আগামী ১২ আগস্ট (সোমবার) সারা দেশে পালিত হবে ধর্মপ্রাণ মুসলিমদের দ্বিতীয় প্রধান ধর্মীয় উৎস ঈদুল আজহা বা কোরবানির ঈদ। প্রিয়জনের সঙ্গে পবিত্র ঈদের আনন্দ ভাগভাগি করতে রাজধানী ঢাকা ছাড়ছে মানুষ।

নাড়ির টানে সবাই ছুটছেন বাস, ট্রেন আর লঞ্চ টার্মিনালে। গত কয়েকদিন ধরে দেশের বিভিন্ন অঞ্চলের উদ্দেশ্য মানুষ ঢাকা ছাড়লেও অগ্রিম টিকিট হিসেবে বুধবার (৭ আগস্ট) আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে ঈদযাত্রা।

আর সপ্তাহের শেষ কর্ম দিবস বৃহস্পতিবার (৮ আগস্ট) সকাল থেকে বাড়ি ফেরা মানুষের ভিড় ছিলো চোখে পড়ার মতো। লঞ্চ টার্মিনালে, বাস ও রেল স্টেশনে শুধু মানুষ আর মানুষ।

আনুষ্ঠানিক যাত্রার দ্বিতীয় দিনে কমলাপুর স্টেশন থেকে বিভিন্ন ট্রেনযোগে দেশের নানা প্রান্তে ছুটে যাচ্ছেন ঘরমুখো মানুষ। গত কয়েক দিনগুলোর তুলনায় আজ কমলাপুরে বেশি ভিড় ছিল ঈদ উদযাপনে ঢাকা ছেড়ে যাওয়া মানুষের।

কমলাপুরে অগ্রিম টিকিটে বাড়ি ফেরার দ্বিতীয় দিনে দেখা দিয়েছে ট্রেনের শিডিউল বিপর্যয়। সকাল থেকে কোনো ট্রেনই নির্দিষ্ট সময়ে ঢাকা ছাড়তে পারেনি। প্রত্যেকটি ট্রেনই গড়ে দুই থেকে তিন ঘন্টা দেরিতে ছাড়ছে।

কমলাপুর রেল স্টেশনের টিকিট কালেক্টর ইনচার্জ আবদুর রহিম জানান, প্রতি ঈদে যাত্রীদের অতিরিক্ত চাপের কারণেই শিডিউলে কিছুটা বিলম্ব হয়। বৃহস্পতিবার সকালে বেশ কয়েকটি ট্রেনের শিডিউল বিপর্যয় হয়েছে। রাজশাহীগামী ধুমকেতু এক্সপ্রেস আড়াই ঘন্টা বিলম্বে ছেড়েছে। খুলনাগামী সুন্দরবন এক্সপ্রেস সকাল ৬ টা ২০ মিনিটে ছেড়ে যাওয়ার কথা থাকলেও এটি ঢাকা ছড়েছে সকাল ৮ টায়।

অন্যদিকে চিলাহাটিগামী নীলসাগর এক্সপ্রেস সকাল ৮ টায় ছেড়ে যাওয়ার কথা থাকলেও ছেড়েছে সকাল ১০ টায়। আর শেরপুরের মহুয়া ট্রেনটি সকালে একঘন্টা বিলম্বে ছেড়ে গেছে।

রাজধানীর গাবতলী কল্যাণপুর, শ্যামলী, সায়েদাবাদ কমলাপুর টিটি পাড়া এবং মহাখালী থেকে দেশের বিভিন্ন গন্তব্যের বাস ছেড়ে যাচ্ছে।

বৃহস্পতিবার ও আগামীকাল শুক্রবার ঘরমুখো যাত্রীদের চাপ বেশি থাকবে বলে জানিয়েছেন বাসের টিকিট বিক্রির সাথে সংশ্লিষ্টরা। যাত্রীরা অভিযোগ করছেন প্রথমে অগ্রিম টিকিট নেই বলা হলেও বেশি দাম দিলে এখনো কিছু টিকিট পাওয়া যাচ্ছে । তবে প্রতি টিকিটে দাম নেয়া হচ্ছে তিনগুণ পর্যন্ত বেশি।

বাস-ট্রেনের মতো অতিরিক্ত চাপ নেই লঞ্চ টার্মিনালগুলোতে। এ সময় যে ব্যস্ততা থাকার কথা তার ছিটেফোঁটা নেই। তাই লঞ্চের কর্মচারীরা যাত্রী দেখলেই ডাকাডাকি করছেন।

(নিজস্ব প্রতিবেদক, ঘাটাইলডটকম)/-