ঢাকা উত্তরে বিএনপির প্রার্থী তাবিথ, দক্ষিণে ইশরাক

আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠেয় ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করেছে বিএনপি। ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) প্রার্থী করা হয়েছে তাবিথ আউয়ালকে ও দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) প্রকৌশলী ইশরাক হোসেনকে। প্রার্থী চূড়ান্ত করার এ তথ্য জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার (২৮ ডিসেম্বর) রাতে ঢাকার গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বিএনপির মহাসচিব। তিনি বলেন, ‘দলের স্থায়ী কমিটিতে আলোচনা করে দুজনকে চূড়ান্ত করা হয়েছে। প্রার্থী দুজনেই উচ্চ শিক্ষিত। তারা বয়সেও তরুণ। আশা করছি তারা মানুষের কাছাকাছি যেতে পারবেন এবং তরুণ সমাজের কাছে গ্রহণযোগ্যতা পাবেন।

এর আগে, শনিবার বিকাল সাড়ে পাঁচটার দিকে গুলশানে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক হয়। ওই বৈঠকে মেয়রপ্রার্থী বিএনপির বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন, তাবিথ আউয়াল ও প্রকৌশলী ইশরাক হোসেন সাক্ষাৎকার দেন।

উল্লেখ্য, ইশরাক হোসেন অবিভক্ত ঢাকার মেয়র সাদেক হোসেন খোকার ছেলে এবং তাবিথ আউয়াল বিএনপির ভাইস চেয়ারম্যান শিল্পপতি আবদুল আউয়াল মিন্টুর ছেলে। তাবিথ আউয়াল বিএনপির প্রার্থী হিসেবে গত ডিএনসিসি নির্বাচনে অংশ নেন। নির্বাচনের দিন দুপুরে ভোট গ্রহণে নানা অভিযোগের কারণে নির্বাচন থেকে সরে দাঁড়ায় বিএনপি। তারপরও উল্লেখযোগ্য সংখ্যক ভোট পেয়েছিলেন তাবিথ আউয়াল। ডিএনসিসি’র ওই নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে জয় লাভ করেন আওয়ামী লীগের প্রার্থী আনিসুল হক। তার মৃত্যুর পর দলীয় সিদ্ধান্তের কারণে উপনির্বাচনে আর অংশ নেয়নি বিএনপি। সে নির্বাচনে জয়ী হন আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম।

অন্যদিকে, ইশরাক হোসেনের মাঠের রাজনীতিতে সক্রিয়তা কম থাকলেও তার প্রয়াত পিতা সাদেক হোসেন খোকা অবিভক্ত ঢাকার মেয়র পদে দীর্ঘদিন দায়িত্ব পালন করায় নির্বাচনে তিনি এর সুফল পাবেন এবং ভোটারদের মধ্যে আস্থা অর্জন করতে পারবেন এমনটা ধারণা করছে বিএনপির হাই কমান্ড। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের গত নির্বাচনে বিএনপির প্রার্থী ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। এবারে তিনি নির্বাচনে অংশ নেওয়ার ব্যাপারে আগ্রহ দেখাননি।

(বাংলানিউজ, ঘাটাইলডটকম)/-