ঢাকাই চলচ্চিত্রের দুর্দিনে আসছে অবতার

0Shares

বহুমুখী সঙ্কট আর সংশ্লিষ্টমহলের উদাসিনতায় ঢাকাই চলচ্চিত্রের এখন দুর্দিন। কমে যাচ্ছে চলচ্চিত্র নির্মাণ, বন্ধ হয়ে যাচ্ছে সিনেমা হল, দর্শক খরায় ভুগছে পুরো শিল্প। তারপরও চলতি বছর ব্যবসা সফল হয় মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র মালেক আফসারি পরিচালিত ‘পাসওয়ার্ড’, সাইফ চন্দন পরিচালিত ‘আব্বাস’সহ কয়েকটি চলচ্চিত্র। সাফল্যের সেই ধারাবাহিকতা বজায় রাখতে এবার আসছে মাহমুদ হাসান শিকদার পরিচালিত ‘অবতার’। এ সময়ের সবচেয়ে বড় বাজেটে নির্মিত চলচ্চিত্র ‘অবতার’ আগামী ১৩ সেপ্টেম্বর মুক্তি পাচ্ছে দেশব্যাপী বেশকিছু সিনেমা হলে। এই চলচ্চিত্রের সফলতা নিয়ে নির্মাতা যেমন আশাবাদী তেমনি দর্শকও ব্যাপক আগ্রহ নিয়ে অপেক্ষমান।

দর্শক অপেক্ষমানের প্রমাণ মেলে ‘অবতার’ চলচ্চিত্রের মুক্তিপ্রাপ্ত গানগুলোর দিকে তাকালে। এ পর্যন্ত মুক্তিপ্রাপ্ত সবগুলো গানই দর্শকপ্রিয়তার শীর্ষে বলা যায়। এরমধ্যে আইটেম সং ‘রঙিলা বেবি’ গত তিন সপ্তাহে প্রায় তিন মিলিয়ন দর্শক দেখেছে। ভালো লাগায় লাইক দিয়েছে, প্রিয় বন্ধুদের লিংক শেয়ার দিয়েছে এবং ইতিবাচক মন্তব্য লিখেছে অসংখ্য দর্শক।

এই চলচ্চিত্রের মাধ্যমে নতুন জুটি হিসেবে মাহি-রুশোর আত্মপ্রকাশ ঘটতে যাচ্ছে। নির্মাণকালে ও সেন্সরবোর্ডে যারাই তাদের অভিনয় দেখেছেন তারাই প্রশংসা করেছেন। অনেকেই বলেছেন, জুটি হিসেবে তাদের বেশ মানিয়েছে। নবাগত হিসেবে জেএইচ রুশোর অভিনয়, নাচ ও ফাইট ছিল প্রশংসনীয়। অবশ্য এর কারণও জানা যায় নির্মাতা সূত্রে। অবতার নির্মাণের দুই বছর আগে থেকেই রুশো নিজেকে তৈরি করেছেন বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ নিয়ে। মাথার ঘাম পায়ে ঝরিয়েছেন, কোনো কিছুকে অসাধ্য মনে করেননি এবং তার মধ্যে কোনো ‘না’ ছিল না। আর সেসব কারণেই তিনি তারকা নায়িকা মাহির বিপরীতে নিজেকে মানিয়ে নিয়েছেন একেবারে সাবলিলভাবে। মাহিও কখনো তার পারফরমেন্সে আপত্তি তোলেননি। নির্মাতা মনে করেন, আপত্তি তোলার সুযোগ পাননি।

অনেকে আবার মনে করেন, ‘অবতার’ আর মাহিয়া মাহি একে অপরের পরিপূরক। কারণ ‘অবতার’ সাফল্য লাভ করবে মাহির গ্ল্যামার ও অভিনয়ের ঝলকে। আর মাহি নতুন করে আলোচনায় আসবেন ‘অবতার’ এর সাফল্যে। ‘অবতার’ যেমন বিগ বাজেটের চলচ্চিত্র, পরিচালক এটি নির্মাণ করতে গিয়ে কোথায় কোনো আপোস করেননি, তেমনি মাহিও তার সেরা পারফরমেন্স দিতে কার্পণ্যবোধ করেননি। তাই তারা শ্রম ও মেধা যখন দিয়েছেন তখন সাফল্য লাভের আশাটাও প্রবল।

‘অবতার’ নির্মিত হয়েছে মাহমুদ হাসান শিকদারের কাহিনি, চিত্রনাট্য, সংলাপ রচনায় ও পরিচালনায়। এটিই তার প্রথম নির্মাণ। অবতার নির্মাণের মধ্যে দিয়ে তিনি তার স্বপ্নকে ছুঁয়ে বাস্তবে রূপ দিতে চলেছেন। মাহমুদ হাসান শিকদার বলেন, ‘অবতার আমার জীবনের প্রথম স্বপ্ন, প্রথম সন্তান, প্রথম চলচ্চিত্র। আমি এটি নির্মাণে কোনোরূপ আপোস করিনি। যেমন কাহিনি রচনায়, তেমন শিল্পী নির্বাচনে, আবার নির্মাণে। নিজের সেরাটা দিয়েই চেষ্টা করেছি এটি নির্মাণের। সবার আগে ভেবেছি আমি দর্শকের কথা। কারণ আমার চলচ্চিত্রটি মূলত দর্শকের জন্য। তাই তাদের চাহিদা ও রুচির প্রাধান্য দেয়ার চেষ্টা করেছি।’

সাগা এন্টারটেইনমেন্টের প্রযোজনা ও পরিবেশনায় চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন মাহিয়া মাহি, আমিন খান, মিশা সওদাগর, রাইসুল ইসলাম আসাদ, শিবাসানু, সুব্রত এবং নবাগত জে এইচ রুশো প্রমুখ। চলচ্চিত্রটি চিত্রায়িত হয়েছে পাবনা, শফিপুর, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, কেরাণীগঞ্জ, এফডিসি এবং পূবাইলসহ ঢাকার বিভিন্ন লোকেশনে।

‘অবতার’ চলচ্চিত্রে গান থাকছে পাঁচটি। গানগুলো লিখেছেন শহীদুল্লাহ ফরায়জী, তারিক তুহিন ও মাহমুদ হাসান শিকদার। সঙ্গীত পরিচালনা করেছেন আহমেদ হুমায়ুন, জাভেদ আহমেদ কিসলু ও কিশোর। চলচ্চিত্রটির গানে কণ্ঠ দিয়েছেন- এস আই টুটুল, ন্যান্সি, ঐশী, পুলক, সজল, জুঁই ও মিম।

(অনলাইন ডেস্ক, ঘাটাইলডটকম)/-