ট্রাম্প সমর্থকদের নজিরবিহীন তাণ্ডবে নিহত ৪

মার্কিন পার্লামেন্ট ভবনে (ইউএস ক্যাপিটল) ট্রাম্প সমর্থকদের নজিরবিহীন তাণ্ডবের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে চার জনে দাঁড়িয়েছে। তবে এখন পর্যন্ত নিহত কারও পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন।

ওয়াশিংটন পুলিশের পক্ষ থেকে প্রাথমিকভাবে এক নারী নিহতের কথা নিশ্চিত করা হয়েছে। পুলিশ জানিয়েছে, ইউএস ক্যাপিটলের মেঝেতে বুকে গুলিবিদ্ধ হয়ে তিনি নিহত হন। এ বিষয়ে তাৎক্ষণিকভাবে বিস্তারিত জানা যায়নি। ওয়াশিংটন ডিসির পুলিশ প্রধান রবার্ট কন্টে জানিয়েছেন, কংগ্রেস ভবনে তাণ্ডব চলাকালে মেডিক্যাল ইমার্জেন্সিতে আরও তিন জনের মৃত্যু হয়েছে।

স্থানীয় সময় বুধবার রাতে এক সংবাদ সম্মেলনে রবার্ট কন্টে বলেন, একজন প্রাপ্তবয়স্ক নারী এবং দুই জন প্রাপ্তবয়স্ক পুরুষ পৃথক মেডিক্যাল ইমার্জেন্সিতে মৃত্যুবরণ করেছেন। এখানে যেকোনও প্রাণহানির ঘটনা মর্মান্তিক। ক্ষতিগ্রস্তদের প্রতি আমাদের সমবেদনা। একাধিক সূত্র সিএনএন-কে জানিয়েছে, ট্রাম্প সমর্থকদের ওই তাণ্ডবের ঘটনায় বেশ কয়েকজন কর্মকর্তা আহত হয়েছেন। তাদের মধ্যে অন্তত একজনকে হাসপাতালে নেওয়া হয়েছে।

কী ঘটেছিল?

যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা যখন নভেম্বরের নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করার জন্য অধিবেশনে বসেছিলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শত শত সমর্থক তখন পার্লামেন্ট ভবন ইউএস ক্যাপিটলে ঢুকে পড়ে। দেখা যায় শত শত বিক্ষোভকারী ভবনটিতে ঢুকে পড়ছে আর পুলিশ কংগ্রেস সদস্যদের নিরাপদ জায়গায় সরিয়ে নিচ্ছে।

ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের এই তাণ্ডবের ঘটনায় রাজধানী ওয়াশিংটন ডিসিতে ১২ ঘণ্টার কারফিউ জারি হয়েছে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় এই কারফিউ শুরু হয়েছে, চলবে সকাল ৬টা পর্যন্ত (বাংলাদেশ সময় ভোর ৫টায় শুরু হয়েছে, চলবে বিকাল ৫টা পর্যন্ত)। বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৫টার পর ডিস্ট্রিক অব কলাম্বিয়ার (ডিসি) মেয়র মুরিল বসের এই কারফিউ জারি করেন।

পার্লামেন্ট ভবনে তাণ্ডবের আগে-পরে করা ট্রাম্পের টুইটেও সমাজের জন্য ক্ষতিকর শব্দ খুঁজে পাওয়ার কথা জানিয়েছে টুইটার কর্তৃপক্ষ। উত্তেজনা ছড়ানোর আশঙ্কায় তার অ্যাকাউন্টটি ১২ ঘণ্টার জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে, ট্রাম্প নিয়ম ভঙ্গ করেছেন এটা প্রতীয়মান হওয়ায় পরবর্তী ১২ ঘণ্টার জন্য তার অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া হলো। এ সময় তাকে সতর্ক করে বলা হয়, প্রথমবার এ ঘটনা ঘটায় তাকে সতর্ক করা হচ্ছে। ফের একই ধরনের ঘটনা ঘটলে তার অ্যাকাউন্টটি স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হবে।

(স্টাফ রিপোর্টার, ঘাটাইল ডট কম)/-

Print Friendly, PDF & Email