টাঙ্গাইল কারাগারে ফোনে কথা বলার জন্য ‘স্বজন’ প্রকল্পের উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী

প্রথমবারের মত দেশের কারাবন্দিদের সাথে নিকট আত্মীয়ের ফোনে কথা বলার সুযোগ সৃষ্টি হয়েছে। বুধবার দুপুরে টাঙ্গাইল জেলা কারাগারে প্রিজন লিংক নামের প্রকল্পের আওতায় ‘স্বজন’ এর উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি।

একসেস টু ইনফরমেশন সার্ভিস ইনোভেশন ফান্ড থেকে যথাযথ নিরাপত্তা ব্যবস্থাধীনে কারাবন্দিদের সাথে তাদের আত্মীয়স্বজনদের সাথে যোগাযোগের জন্যে বুধবার দুপুরে টাঙ্গাইল জেলা কারাগারে ‘স্বজন’ প্রকল্পটির উদ্ধোধন হয়। প্রকল্পটির উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

এরপর চারটি বুথের মাধ্যমে কারাগারের বন্দিরা তাদের কাছের স্বজনদের সাথে কথা বলেন। কারাবন্দিদের মানবিক বিষয়টিকে গুরুত্ব দিয়ে এই প্রকল্পের শুরু করা হলো বলে জানান কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন।

ফোনের মাধ্যমে কারাবন্দিদের এই সুবিধা পর্যায়ক্রমে দেশের সব কারাগারে চালু করা হবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। এসময় তিনি আরো বলেন বিএনপিসহ কোন রাজনৈতিক দলের কর্মসূচিতে বাঁধা দিচ্ছে না সরকার।

এ প্রকল্পের আওতায় সাধারণ বন্দিরা মাসে দুইবার কথা বলার সুযোগ পাবে। তবে জেএমবি, নিষিদ্ধ ঘোষিত সংগঠনের সদস্য এবং অপহরণ ও চাঁদাবাজির মামলায় অভিযুক্ত কেউ এই সুযোগ পাবে না।

(টাঙ্গাইল সংবাদদাতা, ঘাটাইল.কম)/-