টাঙ্গাইলে সরস্বতী পূজার প্রস্তুতি শেষ পর্যায়ে

বিদ্যার দেবী রূপে অধিষ্ঠিত সরস্বতী দেবীর পূজা হয়ে থাকে প্রতিটি সনাতন ধর্মালম্বীদের ঘরে। আর সে উপলক্ষে প্রতিটি ঘরেই চলছে প্রস্তুতি পর্ব। যা প্রায় শেষ পর্যায়ে। এই পূজার অন্যতম প্রধান উপকরণ হলো দেবী সরস্বতীর একটি মূর্তি। আর সেই প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন টাঙ্গাইলে শিল্পীরা।

আগামী বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) অনুষ্ঠিত হবে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম এ পূজা।

জেলার বিভিন্ন এলাকায় প্রতিমা তৈরিতে চলছে এখন ব্যাপক প্রস্তুতি। প্রতিমা শিল্পীর কল্পনায় দেবী সরস্বতী অনিন্দ্য সুন্দর রুপ দিতে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলছে প্রতিমা তৈরির কাজ।

সদর উপজেলার তারুটিয়া গ্রামে গিয়ে দেখা যায়, গ্রামের প্রতিটি ঘরেই শিল্পীরা মনের মাধুরী মিশিয়ে তৈরি করছেন সরস্বতী দেবীর প্রতিমা। ঐ গ্রামেরই মহাদেব পাল জানান, সময় আর বেশি নাই, এখন শুধু রং ও সাজ সজ্জার কাজ বাকী আছে।

প্রতিমা শিল্পী অজিত পাল (২৫) বলেন, আর কয়েকদিন পরেই সরস্বতী পূজা। এ পূজাকে সামনে রেখে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছি। মাটির কাজ শেষ করে রংয়ের কাজ করছি।

প্রতিটি ছোট সরস্বতী প্রতিমা বিক্রি হচ্ছে ৩শ’ থেকে ৪শ’ টাকা, মাঝারি প্রতিমা বিক্রি হচ্ছে ৮শ’ থেকে ১ হাজার টাকা এবং বড় প্রতিমা বিক্রি হচ্ছে ৩ হাজার থেকে সাড়ে ৩ হাজার টাকা।

সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যা দেবী মা সরস্বতী পূজাকে ঘিরে এখন জেলার হিন্দু পাড়া, শিক্ষা প্রতিষ্ঠান ও সনাতন ধর্মালম্বী শিক্ষার্থীদের মধ্যে উৎসবের আমেজ বয়ে চলছে। প্রতিমা তৈরির পাশাপাশি আয়োজক ও ভক্তদের সাজসজ্জার প্রস্তুতিও চলছে পুরোদমে।

সব মিলিয়ে সুষ্ঠু এবং সুন্দর ভাবে সম্পন্ন হবে পূজার সকল প্রস্তুতি ও সম্পন্ন হবে পুজার শেষ মূহুর্তটা, এমনটা প্রত্যাশা সকলের।

(টাঙ্গাইল সংবাদদাতা, ঘাটাইলডটকম)/-