জাহালম মামলার প্রধান আসামি আমিনুলকে আবারো জিজ্ঞাসাবাদ

আলোচিত জাহালম মামলার অন্যতম প্রধান আসামি আমিনুল হক সরকারকে আবারো জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার (১ আগস্ট) কেরানিগঞ্জ কারাগার থেকে তাকে দুদক কার্যালয়ে আনা হয়েছে। বেলা ১২টা ৪৫ মিনিটে তাকে দুদকে এনে জিজ্ঞাসাবাদ করছে সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধান।

দুদকের জনসংযোগ দপ্তর এসব তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে জুন মাসে সাত দিনের রিমান্ডে সোনালী ব্যাংকের প্রায় সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির ঘটনায় পুনঃতদন্তের অংশ হিসেবে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়।

সোনালী ব্যাংকের প্রায় সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির অভিযোগে আবু সালেক নামের এক ব্যক্তির বিরুদ্ধে ৩৩টি মামলা করে দুদক। কিন্তু তদন্তকালে ঠাকুরগাঁওয়ের সালেকের বদলে টাঙ্গাইলের জাহালমকে আসামি করা হয়। আসামি হিসেবে তাকে আবু সালেক ওরফে জাহালম হিসেবে উল্লেখ করা হয়। ফলে সালেকের স্থলে তিন বছর কারাগারে কাটাতে হয় টাঙ্গাইলের জাহালমকে।

বিষয়টি মিডিয়ায় প্রকাশিত হওয়ার পর ৩৩ মামলায় ‘ভুল’ আসামি জেলে থাকার অভিযোগের বিষয়ে ব্যাখ্যা দিতে দুদক চেয়ারম্যানের প্রতিনিধি ও মামলার বাদীসহ চারজনকে তলব করে হাইকোর্ট।

একটি দৈনিক পত্রিকায় “৩৩ মামলায় ‘ভুল’ আসামি জেলে” ‘স্যার, আমি জাহালম, সালেক না…’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনের পর আদালতের নজরে আসে।

আবু সালেক নামের এক ব্যক্তির বিরুদ্ধে সোনালী ব্যাংকের প্রায় সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির দায়ে ৩৩টি মামলা হয়। কিন্তু আবু সালেকের বদলে জেল খেটছেন জাহালম। তিনি পেশায় পাটকল শ্রমিক। অভিযোগ থেকে অব্যাহতির পর বর্তমানে তিনি জামিনে আছেন।

(পরিবর্তন, ঘাটাইলডটকম)/-