জামায়াত সম্পৃক্ততার অভিযোগে ‘দৈনিক প্রগতির আলো’ পত্রিকার ডিক্লারেশন বাতিল

জামায়াতে ইসলামীর সাথে সম্পৃক্ততার অভিযোগে ‘দৈনিক প্রগতির আলো’ পত্রিকা ও প্রেসের ডিক্লারেশন বাতিল করেছে সরকার। ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধিকরণ) আইন, ১৯৭৩৬ এর ২০ (১) (ঙ) (i) ধারায় টাঙ্গাইল জেলা ম্যাজিস্ট্রেট খান মোঃ নুরুল আমিন সাক্ষরিত এক আদেশে এই তথ্য পাওয়া গেছে।

১২ এপ্রিল ২০১৮ তারিখে স্বাক্ষরিত এই আদেশে বলা হয়েছে, পত্রিকার প্রকাশক ও সম্পাদক মুহাম্মদ আনোয়ার সাদাৎ ইমরান, পিতা- আঃ সাত্তার, সাং- বোয়ালী চন্দ্রিমা আবাসিক এলাকা, মধুপুর, টাঙ্গাইল এর বিরুদ্ধে ১২.০৬.২০১৮ তারিখের ১৪৮৬/৭-১৮ নং স্মারকে ‘দৈনিক প্রগতির আলো’ পত্রিকা ও প্রেসের ডিক্লারেশন বাতিল সংক্রান্ত প্রতিবেদন পাওয়া যায়। প্রতিবেদনে আনোয়ার সাদাৎ ইমরান জামায়াতে ইসলামীর রাজনিতির সাথে জড়িত রয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

আদেশে আরও বলা হয়েছে, তার পত্রিকা ও প্রেসের মাধ্যমে ইতোপূর্বে জিহাদি বই ছাপানো এবং উক্ত পত্রিকার প্রকাশক ও সম্পাদক আনোয়ার সাদাৎ ইমরানসহ তার পরিবারের অন্যান্য সদস্যগণ জামায়াতে ইসলামী মনোভাবাপন্ন হওয়ায় ভবিষ্যতে পত্রিকায় সংবাদ প্রকাশ অব্যাহত থাকলে আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতি হওয়াসহ অপ্রীতিকর ঘটনা সংগঠনের সম্ভাবনা রয়েছে মর্মে পুলিশ সুপারের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তদপ্রেক্ষিতে আনোয়ার সাদাৎ ইমরানকে কারণ দর্শানো হয়। কারণ দর্শানোর জবাব সন্তোষজনক না হওয়ায় ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধিকরণ) আইন, ১৯৭৩ এর ২০(১) (ঙ) (i) ধারার বিধান মতে ‘দৈনিক প্রগতির আলো’ পত্রিকার ডিক্লারেশন (Authentication of the Declaration) বাতিলযোগ্য।

সেহেতু পুলিশ সুপার বিশেষ শাখা, টাঙ্গাইল এর প্রতিবেদনের ভিত্তিতে ছাপাখানা ও প্রকাশনা উক্ত ধারার বিধান মতে ‘দৈনিক প্রগতির আলো’ পত্রিকাটির ডিক্লারেশন বাতিল করা হলো।

(আতিকুর রহমান, ঘাটাইল.কম)/-